Bayanno Tv
সোমবার, ১৭ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮
×

অনেকের রোজা শুধু উপবাসই হয়

  বায়ান্ন ডেস্ক    ১৯ এপ্রিল ২০২১, ১৭:৩৩

সাওম

রমজানে মাসের রোজা মুমিনদের ওপর ফরজ করা হয়েছে। শরীয় কোনও কারণ ছাড়া এ রোজা ত্যাগ করা যায় না। কোন শরীয় কারণে রোজা রাখতে না পারলে পরে তা পালন করতে হয়। এরাজার উদ্দেশ্য হচ্ছে মুমিন যেন তাকওয়া অর্জন করতে পারে। সে যেনো আত্মার পরিশুদ্ধি লাভ করতে পারে। এ জন্য তাকে সব ধরনের পাপা কাজ থেকে বিরত থেকে আল্লাহর উদ্দেশে রোজা রাখতে হবে।

আল্লাহ বলেন- হে মুমিনগণ! তোমাদের জন্যে সিয়ামের (রোজার) বিধান দেয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীগণকে দেয়া হয়েছিল, যাতে তোমরা মুত্তাকী হতে পার (আত্মশুদ্ধি লাভ করতে পারো)। (সূরা বাকারা-১৮৩)

তাই বলা যায়, রোজাদার আত্মশুদ্ধির জন্যই কেবল রোজা রাখবে। রোজা রেখে পাপ কাজ বর্জন না করতে পারলে তার রোজা কোন কাজে আসবে না। সেই শুধু উপবাস বা না খেয়ে থাকারই মতো হিসেবে গণ্য হবে।

হাদিসে এসেছে- হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, অনেক রোজাদার ব্যক্তি এমন রয়েছে যাদের রোজার বিনিময়ে অনাহারে থাকা ব্যতিত আর কিছুই লাভ হয় না। আবার অনেক রাত জাগরণকারী এমন রয়েছে যাদের রাত জাগার কষ্ট ছাড়া আর কিছুই লাভ হয় না। (নেক আমল যদি এখলাস ও আন্তরিকতার সঙ্গে না হয়ে লোক দেখানোর উদ্দেশে হয় তাহলে এর বিনিময়ে কোনো সওয়াব পাওয়া যায় না)। (ইবনে মাজাহ, নাসাঈ)।

রোজাদার কোন মিথ্যা কথা বলতে পারবেন না। সব খারাপ কাজ ত্যাগ করবেন। এরমধ্য দিয়ে আত্মারপরিশুদ্ধি লাভ করবেন।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- কেউ যদি (রোজা রেখেও) মিথ্যা কথা বলা ও খারাপ কাজ পরিত্যাগ না করে তবে তার শুধু পানাহার ত্যাগ করা (অর্থাৎ উপবাস ও তৃষ্ণার্ত থাকা) আল্লাহর কোনো প্রয়োজন নেই। (বুখারী)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।