Bayanno Tv
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯
×

অফিসার ক্যাডেট নেবে বাংলাদেশ বিমানবাহিনীতে

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৬ সেপ্টেম্বর ২০২২, ১৫:২৫

বাংলাদেশ বিমানবাহিনী

বাংলাদেশ বিমানবাহিনীতে ৮৮তম বিএএফএ (বাফা) কোর্সে অফিসার ক্যাডেট নিয়োগ দেয়া হবে। যোগদানের সম্ভাব্য তারিখ ২৮ জুন, ২০২৩। অনলাইনে আবেদন করা যাবে ১৫ সেপ্টেম্বর ২০২২ থেকে ৯ এপ্রিল ২০২৩ পর্যন্ত।

জিডি (পি): আবেদনকারী প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৪.৫০ এবং পদার্থ ও সাধারণ গণিতে ন্যূনতম লেটার গ্রেড-এ অথবা ও লেভেলে পদার্থ, গণিতসহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড-বি এবং এ লেভেলে পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড-বি পেতে হবে।

লজিস্টিক/এটিসি/এডিডব্লিউসি: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৪.৫০ এবং পদার্থ ও সাধারণ গণিতে ন্যূনতম লেটার গ্রেড-এ অথবা ও লেভেলে পদার্থ, গণিতসহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড-বি এবং এ লেভেলে পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড-বি পেতে হবে।

ফিন্যান্স: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় গণিত/হিসাববিজ্ঞানে ন্যূনতম লেটার গ্রেড-এ অথবা ও লেভেলে গণিত/হিসাববিজ্ঞানসহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড-বি এবং এ লেভেলে গণিত/হিসাববিজ্ঞানসহ কমপক্ষে ২টি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড-বি পেতে হবে। 

অন্যান্য যোগ্যতা 

প্রার্থীকে বাংলাদেশি (পুরুষ/নারী) নাগরিক হতে হবে। বৈবাহিক অবস্থা অবিবাহিত। বয়স ১৬ বছর ৬ মাস থেকে ২২ বছর (২৮ জুন, ২০২৩)। পুরুষ প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৬৪ ইঞ্চি, বুকের মাপ কমপক্ষে ৩২ ইঞ্চি, প্রসারণ ২ ইঞ্চি। নারী প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা জিডি (পি) পদে কমপক্ষে ৬৪ ইঞ্চি, অন্যান্য পদে ৬২ ইঞ্চি, বুকের মাপ কমপক্ষে ২৮ ইঞ্চি, প্রসারণ ২ ইঞ্চি। ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী। 

অনলাইনে আবেদন

https://joinairforce.baf.mil.bdওয়েবসাইটে Apply Now এ ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন ফি বাবদ ১ হাজার টাকা পরিশোধ করা হলে রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে। এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে LOGIN-এ ক্লিক করে অনলাইনে আবেদনপত্র পূরণ এবং প্রিন্ট করতে হবে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। 

নির্বাচনপদ্ধতি
১. প্রাথমিক লিখিত পরীক্ষা: আইকিউ, ইংরেজি, গণিত ও পদার্থ বিষয়ের ওপর হবে, শুধু ফিন্যান্স শাখার জন্য: আইকিউ, ইংরেজি, গণিত ও ব্যবসায় শিক্ষা। ২. প্রাথমিক ডাক্তারি পরীক্ষা। ৩. প্রাথমিক মৌখিক পরীক্ষা। ৪. আন্তবাহিনী নির্বাচনী পর্ষদ। ৫. কেন্দ্রীয় চিকিৎসা পর্ষদ কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা। ৬. ক্যাডেট চূড়ান্ত পর্ষদ।

প্রশিক্ষণ: বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহসহ বাংলাদেশ বিমানবাহিনীতে তিন বছর মেয়াদি প্রশিক্ষণ শেষে ‘ফ্লাইং অফিসার’ পদবিতে নিয়মিত কমিশন প্রদান করা হবে। কমিশনপ্রাপ্তির পরবর্তী এক বছরসহ মোট চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি প্রদান করা হবে। প্রশিক্ষণ শেষে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) অধীনে বিএসসি (সম্মান) অ্যারোনেটিকস ডিগ্রি অর্জন করবেন। প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের মাসিক বেতন ১০ হাজার টাকা এবং প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি প্রাপ্তি।

বিশেষ সুযোগ-সুবিধা: 
উচ্চতর শিক্ষা, যোগ্যতার ভিত্তিতে প্রয়োজনীয় ক্ষেত্রে বিদেশে প্রশিক্ষণ, জাতিসংঘ মিশন, ভর্তুকি মূল্যে রেশন, বাসস্থান, চিকিৎসাসহ সন্তানের বিএএফ শাহীন কলেজ, এমআইএসটি, বিইউপি ও এএফএমসি, ক্যাডেট কলেজ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটিতে অধ্যয়নের সুযোগ। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে নিয়োগপ্রাপ্তির সুযোগ রয়েছে। এ ছাড়া আরও সুযোগ-সুবিধা রয়েছে।

 

বিপ্লব আহসান 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।