Bayanno Tv
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
×

চায়ের সঙ্গে চাইনিজ শিঙাড়া, জমে যাবে বিকেলের আড্ডা!

  বায়ান্ন লাইফস্টাইল ডেস্ক ২৭ আগস্ট ২০২২, ১৬:৩৬

শিঙারার রেসিপি

গরম গরম শিঙাড়া আর চা! এই পেলেই বিকেলের আড্ডা জমে যাবে মুহূর্তেই! তবে বাজারের শিঙাড়া খেলেই গ্যাস, অস্বস্তি লেগেই থাকে। অথচ আড্ডার সঙ্গে শিঙাড়া থাকবে না,এটা যেন ভাবাই যায় না।

ঘরে অনেকেই শিঙাড়া তৈরি করেন বটে, তবে সেই শিঙাড়া ঠিক দোকানের মতো হয় না। কারও শিঙাড়ার উপরের স্তরটা মুচমুচে হয় না, কারও আবার আকারটি ঠিক মতো হয় না। এখন বাড়িতেই বানিয়ে ফেলুন এ শিঙাড়া। তবে সঙ্গে থাকুক একটা মজাদার ট্যুইস্ট।

শিঙাড়ায় কামড় দিলেই যদি ভিতর থেকে বেরিয়ে আসে আলুর পরিবর্তে মশলাদার চাউমিন! তবে কিন্তু সাধটাই যাবে বদলে।আজ রইলো শিঙাড়ার ‘চাইনিজ ট্যুইস্ট’রেসিপি-

উপকরণ:

ময়দা- ২ কাপ

তেল- পরিমাণ মতো

লবণ- স্বাদ মতো

বেকিং সোডা- ১ চা চামচ

চাউমিন- ২০০ গ্রাম

গাজর কুচি- অর্ধেক কাপ

ক্যাপসিকাম কুচি- অর্ধেক কাপ

বাঁধাকপি- অর্ধেক কাপ

পেঁয়াজ কুচি- অর্ধেক কাপ

রসুন কুচি- ২ চামচ

কাঁচা মরিচ কুচি- ২-৩ টেবিল চামচ

মুরগির মাংস সেদ্ধ করা কুচি- ১০০ গ্রাম

সয়া সস্- ২-৩ টেবিল চামচ

টমেটো সস- ২ টেবিল চামচ

ভিনিগার- ১ টেবিল চামচ

প্রণালী:

একটি পাত্রে ময়দায় তেল, লবণ আর বেকিং সোডা দিয়ে ভাল করে মিশিয়ে নিয়ে তাতে পরিমান মতো পানি দিয়ে মণ্ড বানিয়ে রাখুন। এরপর সাদা কাপড় দিয়ে মণ্ডটি ঢেকে রাখুন ঘণ্টা খানেক। এবার একটি কড়াইতে তেল গরম করে তাতে রসুন, কাঁচালঙ্কা কুচি, পেঁয়াজ কুচি হালকা করে ভেজে নিন। এরপর কেটে রাখা সব্জি আর মুরগির মাংস দিয়ে দিন। ভাজা ভাজা হয়ে এলে একে একে সব সস্ আর ভিনিগার দিয়ে ভাল করে নাড়াচাড়া করে নিন। প্রয়োজন মতো লবণ আর গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নিন। এরপর আগে থেকে সেদ্ধ করে রাখা চাউমিন দিয়ে ভাল করে মিলিয়ে নিলেই তৈরি হয়ে যাবে শিঙাড়ার পুর।

শিঙাড়া তৈরির জন্য ছোট লেচি বানিয়ে ডিমের আকারে বেলে নিন। এরপর মাঝখান দিয়ে কেটে দু’ভাগ করে নিন। এক ভাগ হাতে তুলে নিয়ে কোণ বা পানের খিলির মতো ভাঁজ করুন। ভিতরে চাউমিনের পুড় দিন। খোলা মুখে পানি লাগিয়ে ভাল করে মুখটি বন্ধ করে নিন। নীচের ছুঁচোলো অংশ একটু মুড়ে নিন। এভাবে একে একে শিঙাড়া তৈরি করে  সাজিয়ে রাখুন। কড়াইতে তেল গরম করে নিন তবে আঁচ যেন খুব বেশি না হয় সে বিষয়ে লক্ষ্য রাখুন। এবার শিঙাড়াগুলো তেলে ছেড়ে ১০ থেকে ১২ মিনিট অল্প আঁচে ভাজুন। হালকা বাদামি ও মুচমুচে হলে নামিয়ে নিন কড়াই থেকে। চাটনি কিংবা মেয়োনিজের সঙ্গে পরিবেশন করুন গরম গরম চাইনিজ শিঙাড়া।

এসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।