Bayanno Tv
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯
×

যত্নে থাকুক হ্যান্ডব্যাগটি

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৫ আগস্ট ২০২২, ১৬:৫৪

হ্যান্ডব্যাগ

হ্যান্ডব্যাগ, ওই একটা জিনিসের মধ্যে যেন সারা পৃথিবীটাই ঢুকে যায়। তাই টাকাপয়সা থেকে শুরু করে সমস্ত প্রয়োজনীয় সামগ্রীকে যত্নে আগলে রাখে যে, তার যত্নটাও তো করতে হবে ঠিকমতো। আর হ্যান্ডব্যাগ তো একটা-দু’টো থাকলে হয় না। বেশ কয়েক রংয়ের  রাখতে হবে সংগ্রহে। সেই সঙ্গে লেদার, কাপড়, জুটের মতো ভ্যারাইটিও রাখতে হবে সংগ্রহে। তাদের যত্ন নেয়ার, পরিষ্কার করারও রয়েছে আলাদা-আলাদা নিয়ম।  

নিয়মিত পরিষ্কার করা: হ্যান্ডব্যাগ পরিষ্কার রাখার প্রথম শর্ত দু’ তিনদিন পরপর সব চেন খুলে, ব্যাগ উলটো করে ঝেড়ে নিতে হবে। এতে ভিতরের সমস্ত ধুলো ময়লা পরিষ্কার হয়ে যাবে। যে ব্যাগের লাইনিং বের করা যায় না সেগুলির ক্ষেত্রে ভিতরেই ছোট ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করতে হবে। এবার আসা যাক বিভিন্ন ম্যাটেরিয়ালের ব্যাগের আলাদা-আলাদা পরিষ্কার করার নিয়মের কথায়—

লেদার হ্যান্ডব্যাগ— এ ধরনের ব্যাগের ক্ষেত্রে অ্যামোনিয়া বা ব্লিচ-বেস্‌ড ক্লিনার ব্যবহার করা একেবারেই যাবে না। লেদার ব্যাগ পরিষ্কার করার জন্য অল্প গরম পানিতে লিকুইড সাবান গুলে নিন, একটা নরম কাপড় তাতে ভিজিয়ে, ভাল করে জল চিপে মুছে নিন ব্যাগের বাইরের দিকটা। এরপর অন্য একটা অল্প ভেজা পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিতে হবে। যাতে ব্যাগের গায়ে সাবান না লেগে থাকে। সব শেষে একটা শুকনো তোয়ালে দিয়ে মুছে নিলেই নতুনের মতো ঝকঝকে হয়ে যাবে আপনার প্রিয় লেদার ব্যাগটি।

ক্যানভাস বা কাপড়ের হ্যান্ডব্যাগ— কাপড়ের ব্যাগ পরিষ্কার করা সবচেয়ে সহজ। অন্য জামা-কাপড়ের মতো করে সাধারণ ডিটার্জেন্ট দিয়ে কেচে নিলেই একেবারে ঝকঝকে হয়ে যাবে ব্যাগটি। তবে মনে রাখার বিষয় একটিই, জামা-কাপড়ের মতো ভুল করেও কাচার পরে নিঙরানো যাবে না ব্যাগটি। বরং ভাল করে পানি ঝড়িয়ে রোদে শুকিয়ে নেয়াই যথেষ্ট।

জুটের হ্যান্ডব্যাগ— জুটের ব্যাগের সবচেয়ে বড় সমস্যা, জুটের বুননের সব ক’টি খাঁজের মধ্যে ধুলো ঢুকে খুব তাড়াতাড়ি নোংরা হয়ে যায় এগুলি। তাই নিয়মিত ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করাই সবচেয়ে কার্যকরী উপায়। ব্যবহার করতে পারেন আপহোলস্ট্রি ব্রাশও।

দাগ তোলার উপায়: এ তো গেল নিয়মিত পরিষ্কার রাখার নিয়ম। কিন্তু খাবার, তেল থেকে শুরু করে বিভিন্ন ধরণের দাগ লেগে যেতে পারে আপনার সাধের ব্যাগে। যেভাবে পরিষ্কার করবেন সেই দাগ-

লেদার ব্যাগের জন্য— খাবারের দাগ তোলার জন্য লেবুর রস আর টার্টার ক্রিমের পেস্ট তৈরি করে সেটা আলতো করে লাগিয়ে নিন দাগের উপর। ২০ মিনিট রেখে তারপর ভেজা কাপড় দিয়ে মুছে নিন জায়গাটা। পেনের কালির দাগের জন্য তুলো রাবিং অ্যলকোহলে ভিজিয়ে ১৫-২০ মিনিট মুছে নিলেই উঠে যাবে কালির দাগ।

জুটের ব্যাগের জন্য— অল্প গরম জলে ডিশওয়াশার ডিটার্জেন্ট মিশিয়ে, সেই মিশ্রণ একটা পুরনো টুথব্রাশে লাগিয়ে সেটা দিয়ে ঘষে পরিষ্কার করলেই উঠে যাবে জুটের ব্যাগের দাগ।

স্টোরেজ: ব্যাগের শেপ ঠিক রাখার জন্য তার মধ্যে ভরে রাখুন টিস্যু পেপার, ছোট বালিশ বা বাব্‌ল র‌্যাপ। নরম কাপড়ের ব্যাগ অথবা বালিশের কভারে ভরে রাখলে ব্যাগ ভাল থাকবে। 

অনন্যা চৈতী

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।