Bayanno Tv
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯
×

অবহেলার জিনিস নয় পেঁয়াজের খোসাও

  বায়ান্ন লাইফস্টাইল ডেস্ক ১৭ আগস্ট ২০২২, ১৭:৩৮

অবহেলার জিনিস নয় পেঁয়াজের খোসাও

বাড়িতে মাংস রান্না হয়েছে, মশলায় দেয়া হয়েছে প্রচুর পেঁয়াজ-রসুন। কিন্তু পেঁয়াজ কড়াইতে গেলেও পেঁয়াজের খোসার জায়গা হয় আবর্জনার স্তূপে। অথচ পেঁয়াজের খোসাও কিন্তু খুব একটা অবহেলার জিনিস নয়। উপায় জানা থাকলে এ পেঁয়াজের খোসা থেকেই মিলতে পারে হরেক উপকার-

যারা পাকা চুলে কলপ দেন, তারা বাজারের কেনা রঙের বদলে ব্যবহার করতে পারেন পেঁয়াজের খোসা। একটি শুকনো লোহার কড়াইতে পেঁয়াজের খোসাগুলি নিয়ে মাঝারি আঁচে সেঁকতে থাকুন। একেবারে কালো হওয়া পর্যন্ত গরম করুন। ভাজা হয়ে এলে খোসা গুঁড়ো করে নিন। এরপর এর সঙ্গে সামান্য পরিমাণ নারকেল তেল কিংবা অ্যালোভেরার জেল মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে প্রাকৃতিক কলপ।

ঘুমের সমস্যা নিরাময় করতেও অনেকে পেঁয়াজের খোসা ব্যবহার করেন। পেঁয়াজের খোসায় থাকে এল-ট্রিপটোফ্যান নামক এক প্রকার অ্যামাইনো অ্যাসিড। এ উপাদানটি অনিদ্রা কাটাতে সহায়তা করে বলে মনে করেন অনেকে। তাই সন্ধ্যাবেলা কয়েকটি পেঁয়াজের খোসা গরম পানিতে ফুটিয়ে তা চায়ের মতো করে পান করতে পারেন। তবে যে কোনও খাবার নিয়মিত খাওয়ার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নিতে হবে।

সার হিসাবেও দারুণ কার্যকর পেঁয়াজের খোসা। সরাসরি গাছের গোড়ায় ছড়িয়ে দেয়া যায় পেঁয়াজের খোসা। তা ছাড়াও অনেক সময়ে ছাদ-বাগানের গাছের মধ্যে পোকা ধরে যায়। এ ধরনের পোকা গাছের পাতাগুলিকে খেয়ে নেয়। এর ফলস্বরূপ দ্রুত গাছের পাতা শুকিয়ে যায় বা মরে যায়। পেঁয়াজের খোসা গুঁড়ো করে, তার সঙ্গে কিছুটা পানি মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে পোকা লাগা পাতায় স্প্রে করতে হবে।

এসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।