Bayanno Tv
মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৫ ফাল্গুন ১৪২৭
×

সফল হতে সবার আগে মনের জোর বাড়ান

  লাইফস্টাইল ডেস্ক ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৪:২৪

সংগ্রহীত
সংগ্রহীত

প্রতিদিনের জীবনযাপনে ব্যস্ততা, দুশ্চিন্তা, আবেগ, অভিমান, হতাশা, যে কোনো আক্ষেপসহ এমন অনেক কারণে আমাদের মনের জোর কমতে থাকে।  তবে এই ব্যাপারগুলো জীবনকে একেবাড়ে নিঃশেষ করে দিতে পারে। জীবনে সফলতা না আসে অনেকেই ভেঙে পড়েন, তবে  মনের জোর, ইচ্ছাশক্তি, সময়মতো সঠিক সিদ্ধান্ত আর কিছু অভ্যাস পরিবর্তন করলে আপনার সফলতা ঠেকায় কে!...  
   
সফল হতে সবার আগে প্রয়োজন মানসিকভাবে শক্ত হওয়া। পরিস্থিতি যে সব সময় আপনার অনুকূল থাকবে তা কিন্তু নয়। পরিস্থিতি প্রতিকূলেও যেতে পারে, এটা অবশ্যই মাথায় রাখা দরকার। সেই কথা মাথায় রেখেই যে কোনও নতুন কাজ করা উচিত। তবে মানসিক ভাবে শক্ত হওয়ার জন্য নিজের মনকেই সবার আগে স্থির করতে হবে। কিন্তু অনেকেই মনের জোড় না বাড়িয়ে নিজের ভাগ্যকেই দোষারোপ করতে থাকেন। যার ফলে বাড়ে হতাশা আর এর থেকে শেষ পরিনতি হতে পারে আত্মহত্যার মতো মহাপাপ।

মনের জোর ছিলো বলে মৃত্যুকে জয় করেছেন অনেকে। অনেক বড় অসুস্থতাকেও হার মানিয়েছেন।

তবে যা কিছুই হোক না কেন ভাগ্যকে দোষারোপ না করে মনের জোড় বাড়ানোর চেষ্টা করুন। যে কোনোভাবে হোক না কেন ধৈর্য হারানো যাবে না। ভেবে দেখুন তো আপনি কী চান আর কী চান না... 

দেখে নিন কীভাবে নিজের মনের জোড় বাড়িয়ে সফলতাকে আপনার সঙ্গী করবেন...

১. নিজের প্রতি দুঃখিত না হওয়া

নিজের প্রতি কখনই দুঃখিত বোধ করবেন না। নিজেকে আহারে বলার কোনও দরকার নেই এতে আপনার সময়ই নষ্ট হবে। আখেরে আপনার কোনও লাভ হবে না। সেখান থেকে উঠে দাঁড়ান। কাজে দেবে।

২. লক্ষ্যে স্থির হওয়া

আপনার পাশে যদি কেউ না দাঁড়ায় তাহলে ভয় পাবেন না। নিজেই নিজের সব থেকে বড় লাঠি হয়ে দাঁড়ান। যদি কেই আপনার সঙ্গে চলতে না চায় তাহলে একলাই চলুন। 

৩. পরিবর্তনকে ভয় না পাওয়া

প্রতিদিনের জীবনে যদি কোনও পরিবর্তন ঘটে তাহলে ভয় পাবেন না। জানবেন সব পরিবর্তন আপনার প্রতি এক একটা চ্যালেঞ্জ। তাই ভয় না পেয়ে পরিবর্তনকে আপন করে নিন।

৪. কেউ পারেনি বলে আপনি পারবেন এমন না

ধরুন এমন কাজ যা কেউ করতে পারেনি তাই বলে যে আপনিও করতে পারবেন না তা কিন্তু না। আপনার মনে কাজের প্রতি কতটা কনফিডেন্ট আছে সেটাই দেখবেন। যে কাজ আপনি মন থেকে ভালবাসেন সেই কাজ করুন।
 
৫. অন্যের কথার গুরুত্ব না দেয়া

কে কি বলল তাতে গুরুত্ব দেয়া ছেড়ে দিন। নিজের জীবন কীভাবে কাটাবেন, কী কাজ করে ভালো থাকবেন তা একান্ত আপনার সিদ্ধান্ত। আপনার জীবনের সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব অন্য কারোর হাতে কখনই দেবেন না।

৬. ভাগ্যকে দোষারোপ না করা

কি হয়নি তা নিয়ে বেশি ভাবনা চিন্তা করার দরকার নেই। কি হতে পারে সেই নিয়ে ভাবনা চিন্তা করুন। তাতে আপনার সময়ও বাঁচবে এবং নিজের মনোবলও বাড়বে।

৭. একই ভুল বার বার না করা

একই ভুল বার বার করার কোনও মানেই হয়না। বার বার একই ভুল করতে থাকলে আস্তে আস্তে নিজের মনোবল ভেঙে যাবে। তাই একই ভুল বারবার না করে ধীরে সুস্থে কাজ করুন।

৮. অন্যের খুশিতে খুশি হওয়া

অন্যের খুশিতে খুশি হওয়ার চেষ্টা করুন। মানুষের সঙ্গে সম্পর্ক ভালো রাখুন। দেখবেন আপনার সাফল্যতে এবং খারাপ সময় অনেকের সঙ্গ পাবেন। তবে যদি অন্যের খুশিতে খুশি না হন তাহলে আপনি ভেঙে পড়বেন।

৯. প্রথমবার সফল হতে না পেরে ভেঙে না পড়া

যদি প্রথমবার সফল হতে না পারেন, তাহলে আবার চেষ্টা করুন। দেখুন চেষ্টা না করলে কেউই কখনও সফল হতে পারে না। তাই প্রথমবার যদি কোনোভাবে সফল হতে না পারেন তাহলে ভেঙে না পড়ে শক্ত হয়ে উঠে দাঁড়ান।

১০. একাকীত্বকে ভয় না পাওয়া 

আপনার সঙ্গে কেউ না থাকলে একাকীত্বকে ভয় পাবেন না। যদি খারাপ সময় কেউ আপনার পাশে দাঁড়াতে না চায় তাহলে ক্ষতি কি। একাই পরিস্থিতির মোকাবিলা করুন। দেখবেন এতে আপনার মন যেভাবে শক্ত হবে তা কখনওই ভাঙা যাবে না।

১১. ধীর স্থিরভাবে কাজ করা

যখন পরিস্থিতি আপনার অনুকূল না হবে, তখন ধীর স্থিরভাবে কাজ করুন। তাড়াহুড়ো করে কাজ করলে কিছুই হবে না। অনেক ভুল হয়ে যাবে। তাই পরিস্থিতি আপনার প্রতিকূল হলে মাথা ঠাণ্ডা রেখে কাজ করুন।

১২. কাজের পর নিজেকে জাহির না করা

আপনি আপনার লক্ষ্যে স্থির থাকুন। যাতে কেউ আপনাকে লক্ষ্যভ্রষ্ট করতে না পারে। সফল হওয়ার পর নিজেকে জাহির করবেন না। কারণ নিজের ঢাক নিজে না পেটানোই ভালো। এর ফলাফল খুব একটা ভালো হবে না।

নিজের দুর্বলতাকে কাটিয়ে সামনের দিকে এগিয়ে চলার চেষ্টা করুন। সব সময়ই কঠিক বাস্তবতা সম্পর্কে ধারণা রাখুন... এতে করে আপনি আরো দায়িত্বশীল হয়ে উঠবেন। এই সবকিছু সম্ভব যদি শুধুমাত্র আপনার মনের জোড় থাকে। সম্মান অনেক বড় একটি ব্যাপার। যা পেতে হলে আগে অন্যকেও সম্মান দেখাতে হবে। দেখবেন যেনো মনের জোর বাড়াতে গিয়ে কাউকে অবহেলা না করা হয়।

সূত্র: জিনিউজ

এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।