Bayanno Tv
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮
×

সৌদি বাদশাহর সঙ্গে বাইডেনের ফোনালাপ; মানবাধিকার নিয়ে উদ্বেগ

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১১:২৯

সৌদি বাদশাহর সঙ্গে বাইডেনের ফোনালাপ; মানবাধিকার নিয়ে উদ্বেগ

সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানান বাইডেন। ফোনালাপে তিনি সার্বজনীন মানবাধিকার এবং আইনের শাসনের ওপর গুরুত্ব আরোপ করেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

 ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা প্রতিবেদন প্রকাশের আগে টেলিফোনে সরাসরি কথা বলেন দুই দেশের নেতা। যদিও সালমান-বাইডেনের ফোনালাপ নিয়ে খাসোগির নাম সরাসরি উল্লেখ করা হয়নি হোয়াইট হাউজের বিবৃতিতে।

বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়, সৌদি আরবের সঙ্গে সুসম্পর্ক রাখতে চায় যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন। তবে সেজন্য রিয়াদকে মানবাধিকার এবং আইনের শাসন নিশ্চিত করতে বারবার তাগিদ দেন মার্কিন প্রেসিডেন্ট।

এসময় সম্প্রতি কয়েকজন সৌদি-মার্কিন অধিকারকর্মীর মুক্তির জন্য রিয়াদের প্রশংসা করেন বাইডেন। হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে সৌদি নারী কর্মী লুজাইন আল-হাথললকে কারাগার থেকে মুক্তি দেওয়ায় সৌদি সরকারের প্রশংসা করেছেন প্রেসিডেন্ট বাইডেন। যুক্তরাষ্ট্র সর্বজনীন মানবাধিকার এবং আইনের শাসনের ওপর গুরুত্ব আরোপ করে সে বিষয়েও জানিয়েছেন।

এছাড়াও যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবের মধ্যকার দীর্ঘদিনের অংশীদারিত্ব এবং ইরানপন্থী গ্রুপগুলো সৌদি আরবের জন্য কতটা হুমকিস্বরূপ তা নিয়ে আলোচনা করেন দুই নেতা। ইরানের কারণে সৃষ্ট আঞ্চলিক ঝুঁকি নিয়ে কথা বলেন সৌদি বাদশাহ। সালমান আশ্বাস দেন, দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে সর্বোচ্চ তৎপরতার। যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের সম্পর্ককে আরও স্বচ্ছ করতে কাজ করার কথাও জানান প্রেসিডেন্ট বাইডেন এবং বাদশাহ সালমান।

বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের সঙ্গে সৌদি রাজপরিবারের বেশ সুসম্পর্ক ছিল। তবে বাইডেনের সময় ঠিক তেমনটা থাকছে না। ক্ষমতায় বসেই রিয়াদের সঙ্গে অস্ত্রবাণিজ্য স্থগিত, ইয়েমেন ইস্যুতে জোটকে সহযোগিতা বন্ধসহ বেশ কিছু পদক্ষেপ নেয় বাইডেন প্রশাসন। তখন থেকেই গুঞ্জন শুরু হয়, সুনির্দিষ্ট কিছু বিষয়ে সৌদি আরবের প্রতি কঠোর হবে হোয়াইট হাউজ।

খাসোগি হত্যাকান্ডের প্রতিবেদনটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালকের দপ্তর। এটি দুই-একদিনের মধ্যেই প্রকাশ করা হতে পারে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করে প্রতিবেদনটি প্রকাশ হতে পারে। খাসোগি হত্যার প্রতিবেদন পড়ার পর সৌদি বাদশাহ’র সঙ্গে বাইডেনের ফোনালাপ হলো।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।