Bayanno Tv
শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮
×

তিনবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে নিউজিল্যান্ড

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৫ মার্চ ২০২১, ০৯:১১

তিনবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে নিউজিল্যান্ড

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে নিউজিল্যান্ড। রিখটার স্কেলে ৮ দশমিক ১ মাত্রাসহ দেশটিতে পরপর তিনটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে দেশটির উত্তর উপকূলীয় অঞ্চলে সুনামির সতর্কতা জারি করা হলেও পরে তা প্রত্যাহার করা হয়েছে। এদিকে, নিরাপদে আছে নিউজিল্যান্ড সফরে থাকা বাংলাদেশি ক্রিকেটাররা।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, নিউজিল্যান্ডের স্থানীয় সময় শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে সবশেষ ৮ দশমিক ১ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে কারমেডিক আইল্যান্ডে। এতে এখন পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি। জানা যায়নি ক্ষতির পরিমাণও। ভূমিকম্পের জেরে আতঙ্কে আছে স্থানীয়রা।

পূর্ব উপকূলে জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। সমুদ্র উপকূলের ৩শ’ কিলোমিটারের মধ্যে ঢেউ আছড়ে পড়তে পারে। জলোচ্ছ্বাসের সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ নিউ ক্যালেডোনিয়া এবং ভানুয়াতুরেও। দক্ষিণ অ্যামেরিকার পেরু, ইকুয়েডর চিলিসহ কয়েকটি দেশেও তিন মিটার পর্যন্ত জলোচ্ছাসের সতর্কতা জারি করা হয়েছে।

এর আগে, উপকূলীয় এলাকা থেকে স্থানীয়দের সরে যাওয়ার নির্দেশ দিয়েছিলো কর্তৃপক্ষ। ইতোমধ্যে অনেক এলাকা থেকে উচুঁ এলাকায় সরে গেছে অনেকে।

এক বিবৃতিতে ভূমিকম্পের উপত্তিস্থল থেকে সুনামি হতে পারে শঙ্কা জানিয়ে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ক কেন্দ্র জানায়, ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ৩শ’ কিলোমিটার পর্যন্ত সুনামি হতে পারে। ওই উপকূলীয় এলাকায় বাসিন্দাদের সতর্ক থাকার পাশাপাশি সবাইকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার আহ্বান জানানো হয়েছে।

এর আগে, স্থানীয় সময় বৃহস্পতিবার গভীর রাতে দেশটির পূর্বাঞ্চলীয় নর্থ আইল্যান্ডে ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। নর্থ আইল্যান্ডের গিসবর্ন শহরের কাছে মাটির ১০ কিলোমিটার নিচে ভূমিকম্পের কেন্দ্র ছিল।

২০১১ সালে ক্রাইস্টচার্চ শহরে ৬.৩ মাত্রার এক ভূমিকম্পে মারা যায় ১৮৫ জন। ধসে পড়ে বহু ঘরবাড়ি।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।