Bayanno Tv
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮
×

অস্ট্রেলিয়ায় ডিজিটাল প্ল্যাটফর্মে সংবাদ শেয়ারে নতুন আইন পাশ

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩:৪০

অস্ট্রেলিয়ায় ডিজিটাল প্ল্যাটফর্মে সংবাদ শেয়ারে নতুন আইন পাশ

টেক জায়ান্ট ফেসবুক ও গুগলের মত ডিজিটাল প্ল্যাটফর্মে সংবাদ শেয়ার করতে হলে সংশ্লিষ্ট সংবাদমাধ্যমকে অর্থ দিতে হবে। বিশ্বে প্রথম দেশ হিসেবে এমন একটি আইন পাস করেছে অস্ট্রেলিয়ার পার্লামেন্ট।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার নিউজ মিডিয়া বারগেইনিং কোড নামের আইনটি পাশ হয় অস্ট্রেলিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে। এক বছর পরীক্ষামূলকভাবে কার্যকর হবে এই আইন।

অস্ট্রেলিয়ায় কোনো সংবাদমাধ্যমের সংবাদ প্রকাশ করলে সংশ্লিষ্ট প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে এর বিনিময়ে ওই গণমাধ্যমকে অর্থ দেওয়ার জন্য আইন চালু করা নিয়ে অনেক দিন ধরে বিতর্ক চলছিল। সেই বিতর্ক উপেক্ষা করে নতুন আইন পাস করল দেশটির পার্লামেন্ট।

এর আগে গেল বৃহস্পতিবার আইনটি পাশ হয় পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসেও। এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করেছে গুগল এবং ফেসবুক কর্তৃপক্ষ। প্রতিষ্ঠান দুটির দাবি, অস্ট্রেলিয়া সরকারের এই আইন ইন্টারনেটের কার্যপদ্ধতি ভুলভাবে তুলে ধরছে।

অসি সরকার বলছে, সুদূরপ্রসারী এই আইন দেশের ঐতিহ্যবাহী সংবাদমাধ্যমগুলোকে টিকিয়ে রাখতে সাহায্য করবে। পাশাপাশি, সত্যনিষ্ঠ খবরের প্রতিও দায়বদ্ধ থাকা যাবে।

অস্ট্রেলিয়ার সরকারের অভিযোগ, সংবাদ প্রকাশের ক্ষেত্রে গুগল এবং ফেসবুকের একচেটিয়া ব্যবসার কারণে খুব কমই লাভ করে গণমাধ্যম ও প্রকাশকরা। সে কারণে গুটিয়ে যাচ্ছে এসব ব্যবসাও। দুই পক্ষকেই সমান সুযোগ দিতে এই আইন করেছে অস্ট্রেলিয়া সরকার। 

নতুন আইনে গুগল, ফেসবুকের মতো ডিজিটাল প্ল্যাটফর্মগুলোকে নিউজ কনটেন্ট প্রকাশ করতে হলে স্থানীয় সংবাদমাধ্যমকে অর্থ দেওয়ার কথা বলা হয়েছে। ডিজিটাল মাধ্যমে থাকা যেকোনো খবর খোঁজ করে পাঠকের সামনে তুলে ধরে সার্চ ইঞ্জিন গুগল। ওই সংবাদ গুগলের প্ল্যাটফর্মে থেকে যায়। সংবাদ বা নিউজ কনটেন্টটি কতবার পড়া বা দেখা হয়েছে তার ভিত্তিতে বিজ্ঞাপন পেতে শুরু করে গুগল। গুগলকে ওই নিউজ কনটেন্টের জন্য বিজ্ঞাপন দেয় বড় বড় সংস্থা। বিষয়টি আরো সহজ ফেসবুকে। এই সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম তাদের নেটওয়ার্কে যে খবরগুলো থাকে তার জন্য বিজ্ঞাপন সংগ্রহ করে। যে বিজ্ঞাপন পায় তার লভ্যাংশ সংশ্লিষ্ট গণমাধ্যমকে দেওয়া হয় না।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।