Bayanno Tv
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭
×

বিক্ষোভে রণক্ষেত্র মিয়ানমার; পুলিশের গুলিতে নিহত সাত

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৭:২৬

বিক্ষোভে রণক্ষেত্র মিয়ানমার; পুলিশের গুলিতে নিহত সাত

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান প্রতিবাদ দমনে বিক্ষোভকারীদের উপর গুলি ছুড়েছে পুলিশ। আজ রোববার গুলিতে অন্তত সাত প্রতিবাদকারী নিহত ও কয়েকজন আহত হয়েছে বলে জানিয়েছে দেশটির একজন চিকিৎসক ও একজন রাজনীতিবিদ।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইয়াঙ্গুনের বিভিন্ন স্থানে স্টান গ্রেনেড ও কাঁদানে গ্যাস ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ব্যর্থ হয়ে গুলি ছোড়ে পুলিশ।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক একজন চিকিৎসক জানিয়েছেন, বুকে গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে নেওয়ার পর মারা যায় এক ব্যক্তি। এই মৃত্যুর খবর জানিয়েছে মিজিমা গণমাধ্যমের চ্যানেলও।

ইয়াঙ্গুনে শিক্ষকদের একটি প্রতিবাদ মিছিল স্টান গ্রেনেড ব্যবহার করে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এ সময় মারা যান এক নারী। তার মৃত্যুর কারণ জানা যায়নি বলে জানিয়েছে ওই নারীর মেয়ে ও সহকর্মীরা। ওই নারী হার্ট অ্যাটাকে মারা গেছেন বলে প্রতিবেদনে জানানো হয় ।

পুলিশ গুলি করেছে দক্ষিণাঞ্চলীয় শহর দাউইয়েও। স্থানীয় রাজনীতিক কিয়াও মিন হটিক জানিয়েছেন, সেখানে তিনজন নিহত ও কয়েকজন আহত হয়েছে।

দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়েও দুইজন নিহত হওয়ার খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য মিয়ানমার নাও। সেখানে সকাল থেকেই বিক্ষোভকারীদের উপর চড়াও হয় পুলিশ।

মধ্যাঞ্চলীয় বাগো শহরে পুলিশের দমনাভিযানের মধ্যে অন্তত দুইজন নিহত হয়েছে বলে জানিয়েছে একটি দাতব্য সংস্থা। 

স্থানীয় বাসিন্দারা জানায়, উত্তর-পূর্বাঞ্চলীয় শহর লাশিও এবং দক্ষিণাঞ্চলীয় শহর মায়িকেও বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে।

টুইটারে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটির প্রথম ক্যাথলিক কার্ডিনাল চার্লস মাউং বো জানিয়েছেন, মিয়ানমার যুদ্ধক্ষেত্রের মতো হয়ে গেছে। এসব বিষয়ে মন্তব্য জানতে পুলিশ ও ক্ষমতাসীন সামরিক কাউন্সিলের মুখপাত্রকে ফোন করা হলেও কেউ সাড়া দেয়নি।

গেল এক ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে নেয় সামরিক বাহিনী। গ্রেপ্তার করা হয় ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির নেত্রী অং সান সু চি ও অন্য শীর্ষ নেতাদের। এরপর থেকেই দেশটিতে টানা বিক্ষোভ চলছে।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।