Bayanno Tv
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭
×

কূটনৈতিক তৎপরতা চালাচ্ছে মিয়ানমারের সামরিক জান্তা

  বায়ান্ন অনলােইন ডেস্ক ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৫:১৯

কূটনৈতিক তৎপরতা চালাচ্ছে মিয়ানমারের সামরিক জান্তা

মিয়ানমারে সামরিক জান্তার নিয়োগকৃত নতুন পররাষ্ট্রমন্ত্রী উন্না মং লুইনের সঙ্গে বৈঠক করেছে থাইল্যান্ডের নেতারা। ব্যাংকক সফরে গিয়ে থাই নেতাদের সঙ্গে দেখা করেন তিনি। বুধবার এ তথ্য নিশ্চিত করেছে নাম প্রকাশে অনিচ্ছুক থাই কর্মকর্তারা। আসিয়ান সদস্যদের সঙ্গে পরামর্শ করতে প্রথমবারের মতো বিদেশ সফরে গেলেন মিয়ানমারের নতুন পররাষ্ট্রমন্ত্রী উন্না মং লুইন।

থাই কর্মকর্তারা জানান, থাইল্যান্ড সফরে দেশটির প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে উন্না মংয়ের আলোচনা হয়েছে। একই দিন থাইল্যান্ড সফর করেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেত্নো মারসুদি।

এক বিবৃতিতে মিয়ানমারের সব পক্ষকে সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেত্নো মারসুদি। তবে জান্তা প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন কি না তা নিশ্চিত নয়।

মিয়ানমারে চলমান সংকট নিরসনে কূটনৈতিক তৎপরতা জোরদার করার চেষ্টা করছে ইন্দোনেশিয়া, থাইল্যান্ডসহ দক্ষিণপূর্ব এশীয় দেশগুলোর জোট আসিয়ান। পশ্চিমাদের মতো নিষেধাজ্ঞা না দিয়ে, বিকল্প উপায়ে সমাধানের উপায় খুঁজতে আলোচনার উদ্যোগ নিয়েছে ইন্দোনেশিয়া। যদিও একদিন আগে পূর্বনির্ধারিত নেইপিদো সফর স্থগিত করেন ইন্দোনেশিয়া পররাষ্ট্রমন্ত্রী রেত্নো মারসুদি।

তবে প্রতিবেশী দেশগুলোর এই উদ্যোগ নিয়ে সন্দেহে রয়েছে মিয়ানমারে গণতন্ত্রের দাবিতে আন্দোলনরতরা। এই উদ্যোগের মাধ্যমে জান্তা সরকারকে বৈধতা দেওয়া হতে পারে বলে মনে করছে তারা।

এদিকে, মিয়ানমারে সেনা শাসনের বিরুদ্ধে আজ বৃহস্পতিবারও বিক্ষোভ অব্যাহত রয়েছে। সকাল থেকেই দাওই শহরে রাস্তায় শান্তিপূর্ণ মিছিল করে কয়েক শ’ মানুষ। এছাড়াও ইয়াঙ্গুনের রাজপথে নেমেছে চিকিৎসক, শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ। তিন সপ্তাহ ধরে চলমান এ বিক্ষোভে সাত শতাধিক মানুষকে আটক করেছে মিয়ানমারের জান্তা সরকার।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।