Bayanno Tv
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮
×

পারমাণবিক অস্ত্রের মজুদ বাড়াচ্ছে চীন; উদ্বেগে যুক্তরাষ্ট্র

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৮ জুলাই ২০২১, ১৭:১৮

পারমাণবিক অস্ত্রের মজুদ বাড়াচ্ছে চীন; উদ্বেগে যুক্তরাষ্ট্র

নতুন আরও ১১০টি ক্ষেপণাস্ত্র সাইলো নির্মাণ করেছে চীন। এগুলো পারমাণবিক অস্ত্রের জন্য ব্যবহৃত হবে। এ খবরে উদ্বেগ জানিয়েছে পেন্টাগন কর্মকর্তা এবং রিপাবলিকান দলের কংগ্রেস সদস্যরা।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অ্যামেরিকান ফেডারেশন অব সায়েন্টিস্টসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, সিনজিয়াং অঞ্চলের পূর্বে হামির কাছে সাইলোর একটি নতুন ক্ষেত্র নির্মাণ করছে চীন। এমন ছবিই ধরা পড়েছে স্যাটেলাইটে।

জানা গেছে, চীনের দক্ষিণ-পূর্বে ৩৮০ কিলোমিটার দূরে ইউমেনে একটি মরু এলাকায় প্রায় ১২০টি সাইলো নির্মাণের কাজ করছে বেইজিং। সাইলো একটি ভূগর্ভস্থ স্থাপনা। সেখানে বোমা বহনকারী নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র নির্দিষ্ট লক্ষ্যে ছোড়ার জন্য প্রস্তুত রাখা হয়।

চীনের এই পারমাণবিক অস্ত্রের মজুদ বাড়ানোর পদক্ষেপকে চলতি মাসের শুরুতে উদ্বেগ জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। দপ্তর জানায়, পারমাণবিক অস্ত্রের নূন্যতম মজুদ বজায় রাখার দীর্ঘদিনের নীতি থেকে দূরে সরে যাচ্ছে বেইজিং।

রিপাবলিকান পার্টির কংগ্রেস সদস্য মাইক টার্নার বলেন, চীনের পারমাণবিক অস্ত্রের মজুদ উদ্বেগজনক। তারা এটাও স্পষ্ট করেছে, সেগুলো মোতায়েন করা হচ্ছে যুক্তরাষ্ট্র এবং দেশটির মিত্রদের হুমকি দেওয়ার জন্য।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের একটি ফ্যাক্ট-শিটের উদ্বৃতি দিয়ে বিশ্লেষকরা জানান, যুক্তরাষ্ট্রের ভাণ্ডারে প্রায় তিন হাজার ৮শ’ পারমাণবিক বোমা রয়েছে। এর মধ্যে এক মার্চ পর্যন্ত এক হাজার ৩৫৭টি মোতায়েন রয়েছে।

তবে চীনের দাবি, তাদের পারমাণবিক অস্ত্রের মজুদ যুক্তরাষ্ট্র বা রাশিয়ার তুলনায় নগণ্য।

২০২০ সালে পেন্টাগন জানিয়েছিল, চীনের পারমাণবিক বোমার মজুদ সর্বনিম্নে আছে। তাই সামরিক বাহিনী আধুনিকায়নের জন্য মজুদ দ্বিগুণ করতে পারে দেশটি।

বুধবার সুইজারল্যান্ডে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের অস্ত্র নিয়ন্ত্রণ সংক্রান্ত বৈঠকের আগে এ খবর প্রকাশিত হলো।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
শিরোনাম