Bayanno Tv
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮
×

সাইবার হামলার জবাবে অস্ত্র ব্যবহারে বাইডেনের হুঁশিয়ারি

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৮ জুলাই ২০২১, ১৫:২৬

সাইবার হামলার জবাবে অস্ত্র ব্যবহারে বাইডেনের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সাইবার হামলার জবাবে অস্ত্র ব্যবহারের হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় মঙ্গলবার মার্কিন জাতীয় গোয়েন্দা পরিচালকের কার্যালয়ে দেওয়া বক্তব্যে রাশিয়া ও চীনের বিরুদ্ধে সাইবার হামলার অভিযোগ তোলেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমার মনে হয় এর শেষ হওয়া দরকার। সাইবার বিধি লঙ্ঘনের জবাব অস্ত্র দিয়ে করতে হলে অস্ত্র ব্যবহার করা হবে। প্রয়োজনে সর্বোচ্চ শক্তি প্রয়োগ করবে পেন্টাগন।

মূলত রাশিয়াই ছিল বাইডেনের ক্ষোভের লক্ষ্য। রাশিয়ার বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে ২০২২ সালের মধ্যবর্তী নির্বাচন সংক্রান্ত ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে মস্কোকে দায়ী করেন তিনি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বাইডেন বলেন, রাশিয়া যে ভুয়া তথ্য ছড়াচ্ছে তারও একটা বিহিত হওয়া দরকার। এরই মধ্যে আগামী বছরের নির্বাচন নিয়ে ভুল তথ্য প্রচার করছে দেশটি। যা নিশ্চিতভাবেই আমাদের সার্বভৌমত্বের ওপর আঘাত। এ সময় পুতিনকে নিকটতম বন্ধু বলে বিদ্রূপও করেন তিনি।

চীনের যেসব বিষয় হুমকি হয়ে দাঁড়াতে পারে তা তুলে ধরে বাইডেন বলেন, বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক শক্তি হয়ে ওঠা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের লক্ষ্য। একইসঙ্গে ২০৪০ সালের মধ্যে বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক শক্তি হিসেবে চীনকে প্রতিষ্ঠা করা।

সম্প্রতি সাইবার হামলার শিকার হয় যুক্তরাষ্ট্রের কয়েকজন হাই প্রোফাইল কর্মকর্তা ও সরকারি কার্যালয়ের নেটওয়ার্ক। যেগুলোর মধ্যে নেটওয়ার্ক ম্যানেজমেন্ট সংস্থা সোলারওয়াইন্ডস, কলোনিয়াল পাইপলাইন সংস্থা, মাংস প্রক্রিয়াকরণ সংস্থা জেবিএস ও সফটওয়্যার সংস্থা কাসেয়ার মতো সংস্থাগুলো রয়েছে। এতে বাধাগ্রস্ত হয় জ্বালানি ও খাদ্য সরবরাহ প্রক্রিয়া। এর পরপরই সাইবার নিরাপত্তার বিষয়টি বাইডেন প্রশাসনের শীর্ষ এজেন্ডা হয়ে উঠে।

যুক্তরাষ্ট্র ছাড়াও দুই সপ্তাহ আগে চীনের বিরুদ্ধে মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভারে সাইবার হামলার অভিযোগ করে ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়ন। এ হামলায় বিশ্বব্যাপী অন্তত ৩০ হাজার প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হওয়ার দাবি করা হয়।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
শিরোনাম