Bayanno Tv
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮
×

ব্যথামুক্ত ডায়াবেটিস পরীক্ষার কিট আবিষ্কার করেছে অস্ট্রেলিয়া

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৪ জুলাই ২০২১, ১৫:২৪

ব্যথামুক্ত ডায়াবেটিস পরীক্ষার কিট আবিষ্কার করেছে অস্ট্রেলিয়া

ডায়াবেটিস রোগীদের জন্য ব্যথামুক্ত রক্তের সুগার পরীক্ষার স্ট্রিপ বা কিট আবিষ্কার করেছে অস্ট্রেলিয়ার একদল গবেষক। আরো সাশ্রয়ী ও ব্যথামুক্ত স্যালাইভা বা মুখের লালা টেস্ট আবিষ্কার করেছে তারা। লালার মাধ্যমে গ্লুকোজ পরীক্ষা করবে যন্ত্রটি।  

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, সাধারণত আঙ্গুল থেকে রক্তের ফোঁটা বের করে ডায়াবেটিস রোগীদের সুগার মাপা হয়। এই যন্ত্রণার কারণে নিয়মিত সুগারের মাত্রা পরীক্ষায় অনীহা জানায় অনেক রোগী। ব্যথা উপশমের জন্যই নতুন এ প্রযুক্তির উদ্ভাবন করা হয়েছে।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের অধ্যাপক পল দাস্তুর জানান, যন্ত্রটির উদ্ভাবন যন্ত্রণামুক্ত ও স্বল্পমূল্যে গ্লুকোজ শনাক্ত করবে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য অনেক বেশি সুবিধা ও লাভজনক।

পল দাস্তুর আরও জানান, যন্ত্রটিতে অ্যানজাইম রাখার পর তা ট্রানজিস্টারের মাধ্যমে রক্তে গ্লুকোজের মাত্রা শনাক্ত করবে। গ্লুকোজ থাকে ডায়াবেটিস রোগীদের লালায়। পরে সেটিই রক্তে ছড়ায়। কিন্তু গুরুতর অসুস্থ অনেক রোগীর দিনে ৫-৬ বার গ্লুকোজ পরিমাপ করতে হয়। তাদের সূঁচের ব্যথা থেকে রক্ষায় এই উদ্ভাবন।

পল দাস্তুর বলেন, আমাদের স্যালাইভা তথা লালায় গ্লুকোজ রয়েছে। গ্লুকোজের ঘণমাত্রা, রক্তে গ্লুকোজের মাত্রার সঙ্গে সম্পর্কিত। ইলেক্ট্রনিক কালির মাধ্যমে আমরা গ্লুকোজের ঘণমাত্রা প্রকাশ করতে পারবো। পরে প্রিন্টারের মাধ্যমে ফলাফল ছাপাতে পারবো।

তাদের আবিষ্কৃত এ প্রযুক্তির সহযোগিতা নিয়ে কোভিড-নাইনটিন, হরমোন ও ক্যান্সার পরীক্ষার জন্যও ব্যবহার করা যাবে।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
শিরোনাম