Bayanno Tv
শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮
×

সোমালিয়ায় সামরিক ক্যাম্পে বোমা হামলায় নিহত ১৫

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৬ জুন ২০২১, ১৩:৪৯

সোমালিয়ায় সামরিক ক্যাম্পে বোমা হামলায় নিহত ১৫

মোগাদিসুর একটি সামরিক ক্যাম্পে সশস্ত্র গোষ্ঠি আল শাবাবের আত্মঘাতী বোমা হামলায় নিহত হয়েছে অন্তত ১৫ জন নতুন নিয়োগ হওয়া সেনা সদস্য। তবে নিহতের সংখ্যা অন্তত ৪০ বলে দাবি করেছে সশস্ত্র গোষ্ঠিটি। গতকাল মঙ্গলবারের হামলায় আহতের সঠিক সংখ্যা এখনও জানা যায়নি। ইতোমধ্যে এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আল-শাবাব।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, মঙ্গলবার সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি সেনা ক্যাম্পে আত্মঘাতী বোমা হামলার ঘটনাটি ঘটে। ক্যাম্প কর্তৃপক্ষ জানায়, সেনা সদস্যের ছদ্মবেশে ব্যারাকে প্রবেশ করে বিস্ফোরণ ঘটায় এক হামলাকারী। নিহতরা সবাই সদ্য নিয়োগপ্রাপ্ত সেনা সদস্য। আহতদের মোগাদিসুর মাদিনা হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা সংকটাপন্ন।

এদিকে, হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে সোমালিয়ার সশস্ত্র সংগঠন আল-শাবাব। হামলার কারণ না জানালেও তাদের দাবি, রক্তক্ষয়ী ওই হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে।

সোমালিয়ায় প্রায়ই এ ধরণের আত্মঘাতী হামলা চারিয়ে থাকে এই সশস্ত্র সংগঠনটি। ২০০৬ সালে উত্থানের পর থেকেই দেশটির স্থবির রাজনীতি, দুর্ভিক্ষ, গৃহযুদ্ধের সুযোগ নিয়ে অস্থিতিশীল ও ভীতিকর পরিবেশ সৃষ্টি করে যাচ্ছে তারা।

এর আগে ২০১৯ সালে আল-শাবাবের একটি আত্মঘাতী গাড়ি বোমা হামলায় নিহত হয় অন্তত ৮১ জন। এছাড়াও ২০২০ এর অগাস্টে একটি হোটেলে হামলায় নিহত হয় ১১ জন।

২০০৬ সালে উত্থানের পর থেকেই সোমালিয়ায় সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে আল-শাবাব। আফ্রিকান ইউনিয়ন শান্তিরক্ষী বাহিনী পাঠিয়ে তাদের দমন করার চেষ্টা করলেও নানা প্রতিকূলতায় দমন করা সম্ভব হয়নি পুরোপুরি।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।