Bayanno Tv
রবিবার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৭
×

ইসরায়েলে বাইডেনের নতুন দূত নিয়োগ

  বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক ১৬ জুন ২০২১, ১০:০৯

ফাইল ছবি

বেঞ্জামিন নেতানিয়াহু। ইসরায়েলের প্রধানমন্ত্রীর পদ থেকে বিদায় নিয়েছেন মাত্র দু’দিন হল। তার ক্ষমতার অবসানের মধ্য দিয়ে নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন কট্টরপন্থি রাজনৈতিক নেতা নাফতালি বেনেট। 

আর এরপরই দেশটিতে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্র। নতুন এই রাষ্ট্রদূতের নাম থমাস আর নাইডস। স্থানীয় সময় মঙ্গলবার (১৫ জুন) এক বিবৃতিতে নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করে হোয়াইট হাউস। 

থমাস আর নাইডস একজন ব্যাংকার এবং যুক্তরাষ্ট্রের সাবেক উপ-পররাষ্ট্রমন্ত্রী। হোয়াইট হাউসের এই ঘোষণার পর প্রেসিডেন্ট জো বাইডেন তাকে এই পদে মনোনয়ন দেবেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, থমাস নাইডস বর্তমানে যুক্তরাষ্ট্রের ইনভেস্টমেন্ট ব্যাংকিং কোম্পানি ‘মরগ্যান স্টানলে’র ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করছেন। বিনিয়োগখাতে এই প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের চতুর্থ-বৃহত্তম। 

এছাড়া সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অধীনে ২০১১ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি বা উপ-পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

গত জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলেও ইসরায়েলে যুক্তরাষ্ট্রের নতুন দূতের নাম ঘোষণা করতে জো বাইডেন কয়েক মাস সময় নিলেন। কারণ ইসরায়েলের মতো দেশে দায়িত্বপালন করা যে কোনো মার্কিন রাষ্ট্রদূতের জন্যই কঠিন এবং একইসঙ্গে চ্যালেঞ্জিংও।

এছাড়া নিয়োগ করা ব্যক্তির বৈশিষ্ট্য বিশ্লেষণ করেও বিশেষজ্ঞরা ইসরায়েল ও ফিলিস্তিনের বিষয়ে প্রেসিডেন্টের মনোভাব বোঝার চেষ্টা করে থাকেন।

দেশটির নতুন সরকারের সঙ্গে ওয়াশিংটন তার সম্পর্ক নতুনভাবে শুরু করতে চাইছে। এই আবহে দেশটিতে নতুন রাষ্ট্রদূত নিয়োগ নিঃসন্দেহে ওয়াশিংটন-তেলআবিব সম্পর্ক এগিয়ে নিতে ভূমিকা রাখবে।

এএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।