Bayanno Tv
শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮
×

অস্ত্রবিরতি কার্যকর করে ইউক্রেনকে মীমাংসায় পৌঁছানোর তাগিদ তুরস্কের

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১১ এপ্রিল ২০২১, ১৬:৪৫

অস্ত্রবিরতি কার্যকর করে ইউক্রেনকে মীমাংসায় পৌঁছানোর তাগিদ তুরস্কের

ইউক্রেনের পূর্বাঞ্চলে অস্ত্রবিরতি কার্যকর এবং শিগগিরই রাশিয়ার সঙ্গে আলোচনার মাধ্যমে মীমাংসায় পৌঁছানোর তাগিদ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুরস্ক সফররত ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কির সঙ্গে বৈঠকে এ তাগিদ দেন তিনি।

তুর্কি গণমাধ্যমগুলো জানায়, ইস্তাম্বুলে দ্বিপাক্ষিক সংবাদ সম্মেলনে ডোনবাস এলাকায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান সংঘাত নিয়ে উদ্বেগ জানান এরদোয়ান। ইউক্রেনের ওই অঞ্চলটি ২০১৪ সাল থেকে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী গেরিলাদের দখলে রয়েছে। ইউক্রেনের পূর্ব সীমান্তের কাছে সামরিক উপস্থিতি জোরদার করছে রাশিয়া। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের মারাত্মক সামরিক উত্তেজনা চলার সময় জেলেনস্কি এবং এরদোয়ানের মধ্যে বৈঠকটি হলো।

সম্প্রতি সীমান্তে সেনা মোতায়েন করেছে রাশিয়া। সহিংসতা কমাতে না পারলে ক্রাইমিয়ার মতো ওই এলাকাটিও পুতিন সরকার নিয়ন্ত্রণে নেবে বলে কিয়েভকে পূর্ণাঙ্গ যুদ্ধের হুঁশিয়ারি দিয়েছে। বিষয়টি নিয়ে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ইইউ।

ইস্তাম্বুল বৈঠকে শুল্কমুক্ত বাণিজ্য, পর্যটন, ক্রীড়াসহ বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেন এরদোয়ান এবং জেলেনস্কি। দুই প্রেসিডেন্টের বৈঠকের পর কয়েকটি চুক্তি সই হয়।

এদিকে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সামরিক উত্তেজনা চলার মধ্যেই তুরস্কের নিয়ন্ত্রণে থাকা বসফরাস প্রণালী ব্যবহার করে দুটি মার্কিন যুদ্ধজাহাজ কৃষ্ণ সাগরে পৌঁছেছে। আগামী চার মে পর্যন্ত কৃষ্ণসাগরে মার্কিন যুদ্ধজাহাজ দুটি অবস্থান করবে বলে জানিয়েছে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।