Bayanno Tv
শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮
×

চীনে কয়লা খনি প্লাবিত, ২১ শ্রমিক আটকা

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১১ এপ্রিল ২০২১, ১৬:২৩

চীনে কয়লা খনি প্লাবিত, ২১ শ্রমিক আটকা

চীনের জিংজিয়াং প্রদেশের একটি কয়লাখনির একাংশ প্লাবিত হয়ে আটকা পড়েছে ২১ জন শ্রমিক। পানি ঢুকে খনিতে বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে যায়। ওই সময় খনিটিতে ২৯ জন শ্রমিক কাজ করছিল। প্লাবিত হওয়ার পর খনি থেকে আট শ্রমিককে উদ্ধার করা হয়েছে।

রোববার দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, শনিবার স্থানীয় সময় সন্ধ্যার পর উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলের ছাংজি হুই জাতির স্বায়ত্তশাসিত বান্নারের থুবি জেলার ছুয়েএরগৌ থানার ফেংইউয়ান কয়লাখনি প্লাবিত হয়। এতে খনিটির একটি অংশ প্লাবিত হয়। বিচ্ছিন্ন হয়ে পড়ে সেখানকার বিদ্যুৎ সংযোগ। আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে উদ্ধারকাজ চলছে।

স্থানীয় স্বাস্থ্য কমিশনের পরিচালক মেং স্যিয়ান মিন জানান, এখন পর্যন্ত আট জন শ্রমিককে খনি থেকে উদ্ধার করা হয়েছে। তাদের অবস্থা ভাল। তবে খনির পরিবেশ খুবই জটিল। রোববার পর্যন্ত ১২ জনের অবস্থান শনাক্ত করা গেছে। তাদের উদ্ধার করা সম্ভব বলে আশা করা হচ্ছে। বাকি নয়জন শ্রমিক কোথায় আছে তা নিশ্চিত করা যায়নি। বর্তমানে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো খনির ভেতরে জমে যাওয়া পানি নিষ্কাশন করা।

ছাংজি হুই জাতির স্বায়ত্তশাসিত বান্নারের ভাইস গর্ভনর বাও ইয়ং শেং জানান, দুর্ঘটনার পর পরই খনিতে তিনটি পানি-নিষ্কাশন যন্ত্র বসানো হয়েছে। যন্ত্রগুলো প্রতি ঘন্টায় ৪৫০ বর্গমিটার পানি নিষ্কাশন করতে পারে। আরও একটি পাম্প বসানোর কাজ চলছে।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে চীনের পূর্বাঞ্চলে শ্যানডং প্রদেশের একটি সোনার খনিতে বিস্ফোরণের পর ২২ শ্রমিক আটকা পড়েছিল। তাদের মধ্যে ১১ জনকে উদ্ধার করা সম্ভব হয়। মারা যায় ১০ শ্রমিক। বাকি একজনের কোনো খোঁজই পাওয়া যায়নি।

এর আগে ডিসেম্বরে দেশটির চংকিং শহরের কাছে কয়লা আরেকটি খনিতে আটকা পড়ে ২৩ শ্রমিকের মৃত্যু হয়েছিল।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।