Bayanno Tv
রবিবার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৭
×

অস্ট্রেলিয়ায় টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতির আরও অবনতি

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২২ মার্চ ২০২১, ১০:০০

অস্ট্রেলিয়ায় টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতির আরও অবনতি

 

অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টি এখনো হচ্ছে। অতি বৃষ্টিতে সৃষ্ট বন্যায় প্লাবিত হয়েছে দেশটির নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের বিস্তীর্ণ এলাকা। অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে প্রায় ১৮ হাজার বাসিন্দাকে। আজ সোমবার প্রায় দেড় শ’ স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, লাগাতার ভারী বৃষ্টিতে নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনি বেষ্টিত নদীগুলোর পানির উচ্চতা বেড়ে বাঁধ এলাকা প্লাবিত হয়েছে। একই দশা কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যের দক্ষিণ-পূর্বাঞ্চলেরও। 

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছে, প্রতি ৫০ বছর পরপর এমন টানা বৃষ্টি থেকে বন্যার দেখা যায়। তাদের আশঙ্কা, চলতি সপ্তাহের পুরোটাই এই অবস্থা থাকতে পারে। এজন্য জনসাধারণকে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জোর আহ্বান জানিয়েছে তারা।

পরিস্থিতির কারণে বাড়িঘর ত্যাগ করতে বাধ্য হওয়া মানুষের জন্য তহবিল ঘোষণা করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

সিডনির রেডিও স্টেশন ২জিবি-তে দেওয়া সাক্ষাৎকারে স্কট মরিসন বলেন, এটি আমাদের দেশের জন্য আরেকটি পরীক্ষার সময়।

অস্ট্রেলিয়ায় দুই কোটি মানুষ বাস করে। এর মধ্যে চলতি বৃষ্টি-বন্যায় পর্যুদস্ত এলাকায় থাকে প্রায় এক-তৃতীয়াংশ মানুষ। বন্যায় এসব এলাকা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এনএসডব্লিউর প্রশাসনিক প্রধান গ্ল্যাডিস বেরেজিকলিয়ান বলেছেন, বন্যায় ক্ষতিগ্রস্তরা এর আগের গ্রীষ্ম মৌসুমে দাবানল ও খরায়ও ক্ষতিগ্রস্ত হয়েছিল।

গ্ল্যাডিস বেরেজিকলিয়ান আরো বলেন, করোনাজনিত মহামারির মধ্যেই একের পর এক এমন কঠিন আবহাওয়াজনিত পরিস্থিতি এই রাজ্যের ইতিহাসে কখনও দেখা যায়নি।

এরই মধ্যে অন্তত ৫শ’ জনকে প্রতিকূল অবস্থা থেকে উদ্ধার করেছে জরুরি সেবাদানকারী সংস্থাগুলো। এদের মধ্যে কেউ কেউ গাড়িতে আটকা পড়েছিল।

অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর জানিয়েছে, কোনো কোনো অঞ্চলে এক হাজার মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এমন ঘটনা সাম্প্রতিক সময়ে ঘটেনি।

অস্ট্রেলিয়ায় ব্যাপক বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নিউ সাউথ ওয়েলস। এই রাজ্যের মধ্য-উত্তর উপকূলীয় এলাকা থেকে ১৫ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। সিডনি থেকে আরও তিন হাজার জনকে সরানো হয়েছে। বন্যাকবলিত এলাকায় পানিতে গৃহপালিত পশু ভেসে গেছে। ক্ষতিগ্রস্ত এলাকার রাস্তা ও সেতু ডুবে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।