Bayanno Tv
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮
×

যুক্তরাষ্ট্রে ৩০ হাজার ওয়েবসাইটে চীনের হামলা!

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৭ মার্চ ২০২১, ১০:২৫

যুক্তরাষ্ট্রে ৩০ হাজার ওয়েবসাইটে চীনের হামলা!

যুক্তরাষ্ট্রে ব্যাপক আকারে সাইবার হামলা চালিয়েছে চীন-সরকার সমর্থিত হ্যাকাররা। হ্যাকারদের সাইবার হামলায় অন্তত ৩০ হাজার প্রতিষ্ঠানে সাইবার নিরাপত্তা লঙ্ঘন হয়েছে। মার্কিনীদের অভিযোগ, চীনের রাষ্ট্রীয় মদদেই এমন ঘটনা ঘটেছে।

শনিবার ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটে অনুপ্রবেশ করে তথ্য চুরি ও নষ্ট করেছে হ্যাকাররা। গেল দুই মার্চ মাইক্রোসফট করপোরেশনের ইমেইল সফটওয়ারের নিরাপত্তায় ত্রুটি জানিয়ে গ্রাহকদের ইমেইল সফটওয়ার আপডেট করতে সতর্ক করে প্রতিষ্ঠানটি।

এরপর থেকে জোরালো হয়েছে এই সাইবার হামলা। হ্যাকিংয়ের শিকার হয়েছে সংক্রমণ রোগ গবেষণা, আইন, প্রতিরক্ষা, ঠিকাদার, স্থানীয় প্রশাসন, উচ্চ শিক্ষা বিষয়ক এবং বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান।

যুক্তরাষ্ট্রের বাইরে এশিয়া এবং ইউরোপের অন্তত ১০ হাজার প্রতিষ্ঠানের সিস্টেম হ্যাক হয়েছে। সাইবার হামলার জন্য চীন-সমর্থিত গুপ্তচর দল সোলারউইন্ডসকে দায়ী করছে হোয়াইট হাউজ। 

রয়টার্স জানায়, মাইক্রোসফটের সার্ভার হ্যাক করেই এই লঙ্কাকাণ্ড ঘটিয়েছে হ্যাকাররা। ইন্টারনেট নিরাপত্তা সংস্থা ক্র্যাবস অন সিকিউরিটি জানায়, এসব হামলা চালিয়েছে চীনের একটি গুপ্তচর গ্রুপ। তারা মাইক্রোসফটের চারটি দুর্বলতা চিহ্নিত করে সেগুলোর সুযোগ নিয়েছে।

নিরাপত্তা সংস্থা আরও জানায়, এই দুর্বলতার কারণেই অগণিত ইমেইলের এক্সেস পেয়ে যায় হ্যাকাররা। এরপর ম্যালওয়ার ইন্সটল করে তারা। এটা চীনাদের কাজ বলেছে মাইক্রোসফটও। তবে কোন কোন ওয়েবসাইট আক্রান্ত হয়েছে তা প্রকাশ করেনি প্রযুক্তি সংস্থাটি।

হামলার বিষয়ে ক্রেবস অন সিকিউরিটিকে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের ব্রিফ করা সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ জানিয়েছে, বিশ্বব্যাপী কয়েক হাজার মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভারের উপর চীনা হ্যাকিং গ্রুপ নিয়ন্ত্রণ পেয়েছে। মূলত এক্সচেঞ্জ সার্ভারটি ব্যবহার করে ব্যবসায়ী গ্রাহকরা। মাইক্রোসফট দুর্বলতাগুলো সমাধানে কয়েকটি নিরাপত্তা আপডেট প্রকাশ করেছে। আর তা তাৎক্ষণিকভাবে ইনস্টল করার পরামর্শ দিয়েছে গ্রাহকদের।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।