Bayanno Tv
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭
×

মিয়ানমারে জান্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘ বিশেষ দূতের আহ্বান

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৬ মার্চ ২০২১, ১৩:১৮

মিয়ানমারে জান্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘ বিশেষ দূতের আহ্বান

সামরিক জান্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার। মিয়ানমারে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি ও হত্যাকাণ্ডের ঘটনার পর এ আহ্বান জানান তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জানায়, জাতিসংঘ বলছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে এক ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর বিক্ষোভে ইতোমধ্যে নিহত হয়েছে অর্ধশতাধিক মানুষ। এর মধ্যে গেল বুধবার একদিনেই নিহত হয় ৩৮ জন। দমনপীড়ন উপেক্ষা করেই অভ্যুত্থানবিরোধী আন্দোলন অব্যাহত আছে দেশটিতে।

জাতিসংঘ বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার বলেন, মিয়ানমারের সামরিক বাহিনীকে আর কতটা এগোতে দিতে পারি। ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক সভায় এ কথা বলেন তিনি।

ক্রিস্টিন বলেন, এটা গুরুত্বপূর্ণ যে নিরাপত্তা পরিষদ নভেম্বরে সুষ্ঠু নির্বাচনের ফলাফলের সমর্থনে মিয়ানমারের জনগণের পাশে দাঁড়ানোর ক্ষেত্রে সুসংহত।

এদিকে সেনাবাহিনীর ক্ষমতা দখলের বিরুদ্ধে বিক্ষোভরতদের ওপর শুক্রবার আবারো গুলি চালিয়েছে নিরাপত্তা বাহিনী।

রয়টার্স জানিয়েছে, শুক্রবার মান্দালয়ে গুলির ঘটনায় একজন নিহত হয়েছে। ওই ব্যক্তির ঘাড়ে গুলি লাগার পর তাঁর মৃত্যু হয়।

জাতিসংঘের মিয়ানমার মিশনে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠায় সামরিক জান্তার ব্যর্থতা ও যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার পরই বিক্ষোভকারীদের ওপর গুলি চালানো হয়।

মিয়ানমারে সেনা অভ্যুত্থান ও এর বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর সশস্ত্র হামলার জেরে সেনা-সমর্থিত পাঁচটি ইউটিউব চ্যানেল নিজেদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নিয়েছে ইউটিউব।

ইউটিউবের এক মুখপাত্র বলেন, কমিউনিটি গাইডলাইন অনুযায়ী ইউটিউব থেকে কয়েকটি চ্যানেল সরিয়ে নেওয়া হয়েছে। সরানো হয়েছে কয়েকটি ভিডিও-ও।

মার্কিন প্রযুক্তি সংস্থা জায়ান্ট বলছে, ইউটিউব থেকে সরিয়ে ফেলা চ্যানেলগুলোর মধ্যে রাষ্ট্রীয় নেটওয়ার্ক এমআরটিভি, মায়ানমার রেডিও ও টেলিভিশন, সামরিক মালিকানাধীন মায়াওয়াদি মিডিয়া, এমডব্লিউডি ভ্যারাইটি এবং এমডব্লিউডি মিয়ানমার রয়েছে।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।