Bayanno Tv
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮
×

মিয়ানমার ইস্যুতে আবারও বৈঠকে বসছে জাতিসংঘ

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৩ মার্চ ২০২১, ১৭:২৪

মিয়ানমার ইস্যুতে আবারও বৈঠকে বসছে জাতিসংঘ

মিয়ানমারে আরও বেশি আন্তর্জাতিক চাপে পড়তে যাচ্ছে জান্তা সরকার। দক্ষিণ-পূর্ব এশীয় দেশটির পরিস্থিতি নিয়ে আবারও বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। আগামী শুক্রবার বৈঠকটির আহ্বান করেছে ব্রিটেন।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, এক কূটনৈতিক সূত্র জানিয়েছে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর দমন–পীড়ন জোরালো হওয়ায় নিরাপত্তা পরিষদে বৈঠকের আহ্বান জানানো হয়েছে।

গেল এক ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চি সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে নেয় সেনাবাহিনী। অভ্যুত্থানের মধ্য দিয়ে দেশটির সর্বময় ক্ষমতা কুক্ষিগত করেন সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং। স্টেট কাউন্সেলর সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকে গ্রেপ্তার করা হয়।

সামরিক অভ্যুত্থানের পরদিনই দেশটির পরিস্থিতি নিয়ে আলোচনা হয় নিরাপত্তা পরিষদে। তবে স্থায়ী দুই সদস্য চীন ও রাশিয়ার বিরোধিতায় জোরালো কোনো পদক্ষেপ নেওয়া যায়নি। জান্তাবিরোধী বিক্ষোভে সহিংসতা বাড়তে থাকায় আবারও ডাকা হলো নিরাপত্তা পরিষদের বৈঠক।

অভ্যুত্থানের পর থেকে এর বিরুদ্ধে রাজপথে বিক্ষোভ করছে হাজার হাজার মানুষ। অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ শুরুর পর গেল রোববার ছিল সবচেয়ে রক্তাক্ত দিন। জাতিসংঘ বলেছে, ওই দিন শহরগুলোতে বিক্ষোভের সময় সেনা ও পুলিশের গুলিতে নিহত হয়েছে অন্তত ১৮ জন। এক হাজারের বেশি বিক্ষোভকারী আটক হয়েছে।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।