Bayanno Tv
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮
×

নাইজেরিয়ায় অপহৃত ২শ ৭৯ জন স্কুলছাত্রী মুক্ত

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৩ মার্চ ২০২১, ১৭:১০

নাইজেরিয়ায় অপহৃত ২শ ৭৯ জন স্কুলছাত্রী মুক্ত

নাইজেরিয়ার জামফারা প্রদেশে অপহরণের শিকার ২৭৯ স্কুলছাত্রীকে মুক্তি দিয়েছে অপহরণকারীরা। মঙ্গলবার তাদের ছেড়ে দেওয়া হয়। গেল ২৬ ফেব্রুয়ারি একটি বোর্ডিং স্কুল থেকে এসব ছাত্রীকে অপহরণ করা হয়েছিল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানায়, জামফারার গভর্নর বেলো মাতাওয়াল্লি বলেছেন, উদ্ধারের পর স্কুলছাত্রীরা সবাই সুস্থ আছে। এখন তারা প্রশাসনের হেফাজতে রয়েছে। গেল শুক্রবার জাঙ্গেবে গ্রামের গভর্নমেন্ট গার্লস সেকেন্ডারি স্কুলে কয়েকশ বন্দুকধারী ওই স্কুলছাত্রীদের অপহরণ করে।

নাইজেরিয়ার সরকার জানায়, প্রাথমিকভাবে ৩শ' ১৭ স্কুলছাত্রীকে অপহরণের কথা জানালেও ২শ' ৭৯ জনকে অপহরণ করা হয়। স্কুলছাত্রীদের উদ্ধারে অপহরণকারীদের সঙ্গে আলোচনার চেষ্টা চালিয়ে যায় কর্তৃপক্ষ। আলোচনার পর কোন মুক্তিপণ ছাড়াই তাদের মুক্তি দেয় অপহরণকারীরা। 

গভর্নর বেলো মাতাওয়াল্লি জানিয়েছেন, কর্তৃপক্ষের কাছে নিরাপদে রয়েছে শিক্ষার্থীরা। তাদের মুক্তির জন্য কোনও পণ দিতে হয়নি।

বেলো মাতাওয়াল্লি আরো বলেন, আমরা অপহৃত শিশুদের জীবিত হাতে পেয়েছি। তারা সবাই সুস্থ ও স্বাভাবিক আছে। একটি শান্তিচুক্তি শুরু করেছি, যা ইতিবাচক ফল দিয়েছে। কাউকে কোন মুক্তিপণ দিতে হয়নি।

এর আগে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বলা হয়, গেল শুক্রবার মধ্যরাতে ৩১৭ ছাত্রীকে অপহরণ করা হয়েছিল। তারা জামফানের জঙ্গব শহরের একটি সরকারি বালিকা বিজ্ঞান মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। তাদের অপহরণ করেছিল সশস্ত্র অপহরণকারীদের একটি দল।

ছাত্রীরা মুক্তি পেলেও কোন গোষ্ঠী অপহরণ করেছিল সে সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি। প্রায়ই মুক্তিপণের জন্য স্কুলছাত্রীদের আটক করে নাইজেরিয়ার ওই অঞ্চলের একাধিক সশস্ত্র দল।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।