Bayanno Tv
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮
×

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নতুন নিষেধাজ্ঞা

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৩ মার্চ ২০২১, ১৫:৫১

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নতুন নিষেধাজ্ঞা

বিরোধীদলের নেতা অ্যালেক্সি নাভালনিকে বিষপ্রয়োগে হত্যাচেষ্টার ঘটনায় রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় মঙ্গলবার এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয় বাইডেন প্রশাসন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, মঙ্গলবার রাশিয়ার সাত জন জ্যেষ্ঠ কর্মকর্তা এবং ১৪টি কোম্পানির ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নিষেধাজ্ঞার আওতায় থাকা রুশ কর্মকর্তারা সবাই রাসায়নিক উৎপাদনে জড়িত। তালিকায় আছে দেশটির শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা ও ডেপুটি প্রতিরক্ষামন্ত্রীও। নিষেধাজ্ঞার আওতায় থাকা কর্মকর্তাদের ভ্রমণ নিষেধাজ্ঞা ও যুক্তরাষ্ট্রে থাকা সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, গোয়েন্দা তথ্য অনুযায়ী স্পষ্ট, রাশিয়ার বিরোধী নেতাকে নার্ভ এজেন্ট প্রয়োগে হত্যাচেষ্টায় নিরাপত্তা বিভাগের সদস্যরা জড়িত ছিল। যা পুরোপুরি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। সে কারণেই এমন পদক্ষেপ। অবিলম্বে অ্যালেক্সি নাভালনিকে নিঃশর্ত মুক্তি দেওয়া হোক-রুশ সরকারের প্রতি আবারও আহ্বান জানাই।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর ইউরোপীয় ইউনিয়ন থেকেও রাশিয়ার ওপর একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। চার শীর্ষস্থানীয় কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে ইইউ।

নাভালনিকাণ্ডে বিরোধের জেরে ইতোমধ্যে ইউরোপীয় কূটনীতিকদের বহিষ্কার করেছে রাশিয়া। জবাবে রুশ কূটনীতিকদের বহিষ্কার করেছে জার্মানি, পোল্যান্ড ও সুইডেন। রাশিয়ার সঙ্গে সম্পর্কচ্ছেদের হুশিয়ারিও দিয়েছে ইইউ।

গেল বছর সাইবেরিয়া থেকে মস্কোয় ফেরার পথে নাভালনিকে সোভিয়েত আমলের নার্ভ এজেন্ট নোভিচক দিয়ে হত্যাচেষ্টা করা হয়। বিষপ্রয়োগে অসুস্থ নাভালনি কোমায় চলে যান। জার্মানিতে দীর্ঘদিন চিকিৎসার পর সুস্থ হয়ে উঠেন তিনি।

গত ১৭ জানুয়ারি জার্মানি থেকে মস্কো ফেরার পর বিমানবন্দরেই আটক হন নাভালনি। পরে ‍সাজা স্থগিতের শর্ত লঙ্ঘনের জন্য তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয় মস্কোর একটি আদালত। বর্তমানে কারাগারে আছেন তিনি।

নাভালনির মুক্তির দাবিতে রাশিয়াজুড়ে বিক্ষোভ করছে তার সমর্থকরা। রাস্তায় নেমে আসে দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ক্ষমতা দীর্ঘায়িত করতে নাভালনিকে সাজা দেওয়া হয়েছে। রুশ প্রেসিডেন্টের নির্দেশেই নাভালনিকে বিষপ্রয়োগ করা হয়েছিল।

তবে বিষপ্রয়োগের অভিযোগ উড়িয়ে দিয়েছে রুশ সরকার। বরং সত্যিই নাভালনিকে নার্ভ এজেন্ট প্রয়োগ করে হত্যাচেষ্টা করা হয়েছিল কিনা তা নিয়ে সন্দিহান তারা।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।