Bayanno Tv
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮
×

খাশোগি হত্যা: ৭৬ সৌদি নাগরিকের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা

  বায়ান্ন ডেস্ক    ২৮ ফেব্রুয়ারি ২০২১, ০৮:০৫

ফাইল ছবি

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে ২০১৮ সালে সাংবাদিক জামাল খাশোগি খুনের ঘটনায় সৌদি আরবের সাবেক এক কর্মকর্তা ও রাজকীয় একটি বাহিনীর ওপর আর্থিক নিষেধাজ্ঞার পাশাপাশি দেশটির ৭৬ নাগরিকের ওপর ভিসা নিষেধাজ্ঞা ঘোষণা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন। তবে, যুক্তরাষ্ট্রে প্রবেশের এ তালিকায় সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নাম নেই।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পরররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ‘খাশোগি নিষিদ্ধ’ নামের নতুন এই ভিসা নিষেধাজ্ঞার কথা জানিয়েছেন। ২ বছর আগে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের অনুমোদন ছিল বলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ হওয়ার পর এ ঘোষণা দেওয়া হয়েছে।

‘খাশোগি নিষিদ্ধ’ নামে এ ভিসা নিষেধাজ্ঞায় বলা হয় যারা কোনো দেশের সরকারের হয়ে সাংবাদিক-অ্যাক্টিভিস্টদের ওপর নির্যাতন করবে তাদের জন্য যুক্তরাষ্ট্রের দরজা বন্ধ হয়ে যাবে। এমনকি অভিযুক্তদের পরিবারের সদস্যদেরও যুক্তরাষ্ট্রে ঢুকতে দেয়া হবে না।

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এক বিবৃতিতে বলেন, সাংবাদিক খাশোগি হত্যায় ‘ভীতিগ্রস্ত হয়েছিলো বিশ্ব’। এ কারণে ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা করা হলো। ভিসা নিষেধাজ্ঞা তাদের উপর আরোপিত যারা সরাসরি ভয়ঙ্কর, ক্ষতিকর, বহির্মুখী বিরোধী কর্মকাণ্ডে জড়িত এবং যাদের উদ্দেশ্য হয়রানি, হুমকি প্রদান বা সাংবাদিকদের কাজের প্রতি অসন্তুষ্ট বা ক্ষতি করা।

ব্লিংকেন আরও বলেন, আমাদের সীমান্তে সকলের নিরাপত্তার বিষয় হিসেবে বিদেশী সরকার বিরোধীদের বা অপরাধীদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেওয়া উচিত নয়।

প্রসঙ্গ, তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে ২০১৮ সালের অক্টোবরে জামাল খাশোগিকে হত্যা করা হয়। অভিযোগ ওঠে সৌদির একটি কিলিং স্কোয়াড টিম যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে ওই হত্যাকাণ্ড ঘটানো হয়।

যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসিত খাশোগি ২০১৮ সালের ২ অক্টোবর দুপুরে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন। তিনি দ্বিতীয় বিয়ে করার উদ্দেশ্যে প্রয়োজনীয় কিছু নথিপত্রের জন্য সেখানে গিয়েছিলেন। কনস্যুলেটের ভেতর সৌদি এজেন্টদের একটি দল নৃশংসভাবে হত্যা করে। এই হত্যার ঘটনায় ৮ জন দোষী সাব্যস্ত হয়েছেন। তাদের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়েছে। এছাড়া তিনজনকে ২৪ বছর কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।

শেখ সোহান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।