Bayanno Tv
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮
×

কিউবায় আরও নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র

  বায়ান্ন অনলাইন ডেস্ক ৩১ জুলাই ২০২১, ১৫:২০

কিউবায় আরও নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র

কিউবার বিরুদ্ধে উত্তরসূরিদের নীতি অনুসরণ অব্যাহত রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর অংশ হিসেবে শুক্রবার নতুন করে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছেন তিনি। চলতি মাসের সরকারবিরোধী বিক্ষোভে দমনপীড়ন চালানোর অভিযোগে শুক্রবার ক্যারিবীয় দেশটিতে নতুন এ নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয় মার্কিন অর্থ মন্ত্রণালয়। কিউবার প্রতিরক্ষা মন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আরোপের সপ্তাহখানেক পর এবার পুলিশ বাহিনী ও এর দুই শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন অর্থ মন্ত্রণালয় জানায়, মানবাধিকার লঙ্ঘনের জন্য আরোপ করা হয়েছে এই নিষেধাজ্ঞা।

মার্কিন সরকারের দাবি, সম্প্রতি কিউবায় যে সরকারবিরোধী বিক্ষোভ হয়েছে তাতে নির্যাতনমূলক ব্যবস্থা নিয়েছে দেশটির পুলিশ বাহিনী।

গেল ১১ জুলাই থেকে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয় কিউবায়। কয়েকদিন তা অব্যাহত ছিল। এই বিক্ষোভের পেছনে কিউবা-বিরোধী বৈদেশিক শক্তির হাত ছিল বলে জানিয়েছে কিউবা সরকার এবং আন্তর্জাতিক পর্যবেক্ষকরা।

কয়েক দশক ধরে কিউবার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এ কারণে মারাত্মকভাবে ভোগান্তির শিকার হয়েছে দেশটির জনগণ। এরপরও কিউবার জনগণের প্রতি কথিত দরদ দেখিয়ে কিউবার গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব এবং প্রতিষ্ঠানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে মার্কিন সরকার।

এদিকে, কিউবান-অ্যামেরিকান নেতাদের সঙ্গে এক বৈঠকে হাভানার বিরুদ্ধে আরও ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
শিরোনাম