Bayanno Tv
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮
×

মালাইকা অরোরার যোগাসনের কিছু টিপস

  বায়ান্ন বিনোদন ডেস্ক ২১ জুন ২০২১, ২২:৫০

ফাইল ছবি

আন্তর্জাতিক ইয়োগা বা যোগব্যায়াম দিবস আজ। এই উপলক্ষে বলিউডের জনপ্রিয় অভিনেত্রী মালাইকা অরোরা কিছু যোগাসনের নিয়ম সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন।

মালাইকা আরোরা লিখেছেন, ‘দিনের শুরুতে যোগাভ্যাসের মাধ্যমে মানুষ ইতিবাচক চিন্তা করতে শেখেন। এসব যোগব্যায়ামে ৩ থেকে ৫ বার শ্বাসপ্রক্রিয়ার মধ্য দিয়ে লাভ করা যায় আত্মিক প্রশান্তি।’

তিনি লিখেন, ‘প্রথম দিকে সপ্তাহে অন্তত দু’দিন যোগব্যায়াম করা উচিত। এরপর ধীরে ধীরে এতে অভ্যস্ত হয়ে উঠতে হবে। যোগব্যায়াম করার জন্য নিজের চিন্তাভাবনাকে কেন্দ্রীভূত করতে হবে।’

মালাইকা লিখেন, ‘বাইরে যতোই ঝড় বয়ে যাক, আমার ভেতরটা থাকবে যোগাসনে। এভাবেই প্রতিদিন যোগাসন করার মধ্য দিয়ে আমি শান্তি পেয়েছি। এরজন্য আমার জীবনে অনেক ইতিবাচক প্রভাব পড়েছে এবং আমি আমার জীবনযাপনের ধারা বদলে ফেলতে সফল হয়েছি।’

সামাজিক যোগাযোগমাধ্যমে মালাইকা অরোরা লিখেছেন, ‘যোগব্যায়াম শুরুর আগে কয়েকটি বিষয় মনে রাখা উচিত। এই বিষয়গুলো হলো-

১। শুরু থেকে নিঃশ্বাস নিতে হবে।

২। যে যোগাসন সহজে পারবেন, তা দিয়ে শুরু করুন। এরমধ্যে কোনো প্রতিযোগিতা নেই। নিজের শরীরের ক্ষমতা ও সামর্থ্য অনুযায়ী যোগ অভ্যাস করা উচিত।

৩। প্রথম দিকে নিজের মধ্যে ব্যায়াম করার শক্তি না থাকলে হতাশ হবেন না। ধৈর্য ধরুন। সময়ের সঙ্গে সঙ্গে যোগব্যায়ামের সঙ্গে খাপ খাইয়ে নিবে আপনার শরীর।

৪। মনে রাখবেন, আমাদের একেকজনের শরীরের গঠনপ্রকৃতি একেকরকম। তাই অন্যের সঙ্গে শক্তি ও অধ্যবসায়ের পার্থক্য থাকবে- এটাই স্বাভাবিক।

৫। সকালবেলা খালি পেটে যোগব্যায়াম করা উচিত।

তাদসানা (মাউন্টেন পোজ)
প্রথমে পর্বতের মতো দাঁড়ান। পেশী শক্ত করে রাখুন। দুই পা সামান্য ফাঁকা করে রাখুন। ধীরে ধীরে পা উঁচু করুন। শরীরের ভার রাখুন পায়ের পাতার ওপর। শ্বাস নেয়ার সময় ধীরে ধীরে বাড়াতে থাকুন।

বৃক্ষাসন (ট্রি পোজ)
বাম পায়ের ওপর ডান পা রাখুন। ভারসাম্য বজায় রাখুন। নিঃশ্বাস নেয়ার সময় দুই হাত একসঙ্গে মাথার ওপর রাখতে হবে। মেরুদণ্ড সোজা রাখুন। ধীরে ধীরে শ্বাসত্যাগ করুন এবং ডান পা মাটিতে রাখুন। এবার একই পদ্ধতিতে বাম পায়ের ব্যায়াম করুন।

আধো মুখো সওনাসোনা (ডাউনওয়ার্ড ফেসিং ডগ পোজ)
বুকের পেশী বড় করতে থাকুন। এবার হিলের ওপর বসে পড়ুন। ধীরে ধীরে হাত সামনে রাখুন। মাথা নিচু করতে থাকুন। হাতের ওপর জোর দিয়ে পা সোজা করুন। ধীরে ধীরে নিতম্ব উঁচু করুন।

ত্রিকোণাসন (ট্রাইঅ্যাঙ্গেল পোজ)
দুই পা ফাঁকা করুন। দুই পায়ের অবস্থান ৯০ ডিগ্রি হবে। শরীরের ভার দুই পায়ের পাতার ওপর রাখুন। এবার পায়ের পাতার ওপর ডান হাত নিচু করে রাখুন। অন্যদিকে বাম হাত রাখুন মাথার উপর। কোমর সোজা রাখতে হবে। শরীর যেন একদিকে ঝুঁকে থাকে। তবে পেছনের দিকে যেন না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। গভীরভাবে নিঃশ্বাস নিতে থাকুন।

কুর্সিয়াসন (চেয়ার পোজ)
দুই পা সামান্য ফাঁকা করুন। দুই হাত স্ট্রেচ করুন। কিন্তু কনুই ঝুঁকিয়ে রাখা যাবে না। নিঃশ্বাস নিয়ে ধীরে ধীরে হাঁটু সামনের দিকে বাড়াতে থাকুন। শরীরের অবস্থান এমন হবে যেন চেয়ারে বসে আছেন। এবার সমান্তরালভাবে দুই হাত মেঝেতে রাখুন। শরীরের পেছনের অংশ সোজা রাখুন। গভীরভাবে নিঃশ্বাস নিতে থাকুন। হাঁটু যেন পায়ের আঙুলের চেয়ে এগিয়ে না থাকে।

এএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।