Connect with us

ঢালিউড

শুভ জন্মদিন ববিতা

Published

on

বাংলা চলচ্চিত্রের এক নন্দিত অভিনেত্রীর নাম ববিতা। সত্তর-আশির দশকে বাংলা চলচ্চিত্রের সাদাকালো পর্দায় আলো ছড়ানো এই অভিনেত্রী এখনো সমান জনপ্রিয়। তবে বেশ কবছর ধরে অভিনয়ে অনিয়মিত তিনি। কালের বিবর্তনে তিনি নায়িকা থেকে সিনিয়র চরিত্রে এসেছেন, কিন্তু অভিনয়ের গুণে এখনো তিনি অনন্যা। খ্যাতিমান এই অভিনেত্রীর জন্মদিন আজ। 

১৯৫৩ সালের ৩০ জুলাই তৎকালীন যশোরে (বর্তমান বাগেরহাট) জন্মগ্রহণ করেন ববিতা। তার আসল নাম ফরিদা আক্তার পপি। কিন্তু চলচ্চিত্রে আসার পর পরিচিতি পেয়েছেন ববিতা নামে। পৈতৃক বাড়ি যশোরে হলেও বাবার চাকরির সুবাদে বাগেরহাটে থাকতেন তারা। পারিবারিকভাবেই বলা চলে তারা অভিনয়শিল্পী গোষ্ঠী।

তার বড় বোন সুচন্দা এবং ছোট বোন চম্পা বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী। এ ছাড়া জনপ্রিয় চিত্রনায়ক ওমর সানি তার ভাগ্নে এবং সেই সূত্রে মৌসুমী তার ভাগ্নে বউ। আবার চিত্রনায়ক রিয়াজ তার চাচাতো ভাই এবং নির্মাতা জহির রায়হান তার ভগ্নিপতি।

ববিতার শিক্ষাজীবন শুরু হয় যশোর দাউদ পাবলিক বিদ্যালয়ে। সেখানে পড়াকালীন বড় বোন সুচন্দা চলচ্চিত্রে অভিষেকের সুবাদে পরিবারসহ ঢাকায় চলে আসেন ববিতা। গেন্ডারিয়ায় গড়েন আবাস। উল্লেখযোগ্য কোনো শিক্ষাগত সার্টিফিকেট না থাকলেও ববিতা একজন অভিনেত্রী হিসেবে দারুণ দক্ষতা দেখিয়েছেন। এ ছাড়া বিভিন্ন দেশের ভাষা শিখেও নিজেকে করেছেন স্বশিক্ষিত।

চলচ্চিত্রে আসার পেছনে ববিতার জন্য সবচেয়ে বড় অনুপ্রেরণা তার বড় বোন সুচন্দা। কিংবদন্তি নির্মাতা জহির রায়হানের ‘সংসার’ ছবিতে শিশুশিল্পী হিসেবে ১৯৬৮ সালে অভিষেক হয় ববিতার। এই চলচ্চিত্রে তিনি রাজ্জাক-সুচন্দার মেয়ের চরিত্রে অভিনয় করেন। ববিতার নাম ফরিদা আক্তার পপি থেকে ‘ববিতা’ হয় জহির রায়হানের ‘জ্বলতে সুরুজ কি নিচে’ ছবিতে অভিনয়ের মাধ্যমে।

Advertisement

নায়িকা হিসেবে ববিতার প্রথম ছবি ‘শেষ পর্যন্ত’। এটি মুক্তি পায় ১৯৬৯ সালের ১৪ আগস্ট, যেদিন ববিতার মা মৃত্যুবরণ করেছিলেন। এরপর থেকে অভিনয়ে নায়িকা হিসেবে শাসন করেন ৭০ দশক। তুমুল জনপ্রিয়তা অর্জন করেন দর্শকের কাছে। বাণিজ্যিক ছবির অন্যতম সফল নায়িকা হিসেবে গণ্য করা হয় ববিতাকে। কেননা গ্রামীণ মেয়ের চরিত্রে কিংবা শহরের মডার্ন তরুণী—সব চরিত্রেই তিনি সমান দক্ষতা দেখিয়েছেন।

জহির রায়হান পরিচালিত ‘টাকা আনা পাই’ চলচ্চিত্রের মাধ্যমে ববিতার ক্যারিয়ারের মোড় ঘুরলেও তার জীবনের সবচেয়ে উল্লেখযোগ্য চলচ্চিত্র বলা হয় ‘অশনি সংকেত’কে। সত্যজিৎ রায়ের পরিচালনায় এই ছবিতে অভিনয় করে ববিতা আন্তর্জাতিক অঙ্গনেও দারুণ প্রশংসা অর্জন করেন।

ক্যারিয়ারে প্রায় ২৫০টির বেশি চলচ্চিত্রে অভিনয় করেন ববিতা। এর মধ্যে ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’, ‘আলোর মিছিল’, ‘ডুমুরের ফুল’, ‘বসুন্ধরা’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘নয়নমনি’, ‘লাঠিয়াল’, ‘মা’, ‘কসাই’, ‘জন্ম থেকে জ্বলছি’, ‘দহন’, ‘দিপু নাম্বার টু’, ‘অশনি সংকেত’, ‘রামের সুমতি’, ‘নাগ-নাগিনী’, ‘প্রতিজ্ঞা’, ‘চ্যালেঞ্জ’, ‘মিস লংকা’, জীবন সংসার’, ‘লাইলি মজনু’, ‘পদ্মা মেঘনা যমুনা’, ‘পোকা মাকড়ের ঘর বসতি’ ছবিগুলো উল্লেখযোগ্য।

অভিনয়ের স্বীকৃতিস্বরূপ ববিতা ক্যারিয়ারে অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। একটানা তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ছাড়াও বাংলা চলচ্চিত্র সাংবাদিক সমিতি থেকে সর্বভারতীয় শ্রেষ্ঠ নায়িকার পুরস্কার পান তিনি। এ ছাড়াও সরকারি ও বেসরকারি অনেক পুরস্কারেও ভূষিত হয়েছেন ববিতা। তিনিই বাংলাদেশের প্রতিনিধি হয়ে সবচেয়ে বেশিবার আন্তর্জাতিক অঙ্গনের চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছিলেন।

এস

Advertisement
Advertisement

ঢালিউড

ডিপজল ভাইয়ের কাছে হেরে যাওয়াও সম্মানজনক: নিপুণ

Avatar of author

Published

on

নিপুণ,-ডিপজল

দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হওয়া হলো না চিত্রনায়িকা নিপুণ আক্তারের। বহুল আলোচিত এ পদে ডিপজলের কাছে মাত্র ১৬ ভোটের ব্যবধানে হেরে গিয়েছেন তিনি।

শনিবার (২০ এপ্রিল) সকালে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বি-বার্ষিক নির্বাচনের ফল ঘোষণার পরে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন নিপুণ।

তিনি জানান, প্রথমেই ধন্যবাদ জানাই ২০২৪-২৬ নির্বাচন যারা পরিচালনা করেছেন তাদের। আমার মনে হয় আমার টার্মে থেকে আমি খুব সুন্দর একটি নির্বাচন পরিচালনা করেছি। আর যার সাথে নির্বাচন করেছি, আমি চিন্তাও করি নাই মাত্র ১৬ ভোটে আমি তার কাছে হারবো। আমি ভেবেছিলাম ডিপজল সাহেবের সঙ্গে আমি যখন দাঁড়াবো, খুব বেশি হলে ৫০টা ভোট পাবো।

নিপুণ বলেন,  ডিপজল ভাইয়ের মতো জনপ্রিয় কারও কাছে এত কম ব্যবধানে হেরে যাওয়া এবং এ ধরনের প্রতিদ্বন্দ্বিতা আমার জন্য সম্মানজনক। আমার ২৬টা ভোট নষ্ট হয়েছে, ২০৯টি ভোট আমি পেয়েছি। যেখানে ডিপজল ভাই পেয়েছেন ২২৫টি ভোট। শিল্পী সমিতির ভাই-বোনেরা প্রমাণ করে দিয়েছেন যে তারা আমাকে ভালোবাসেন। আমাকে এত সম্মান দেয়ার জন্যে আমি তাদেরকে ধন্যবাদ দিতে চাই।

ফলাফল প্রকাশ হলে দেখা যায়, ডিপজলের পক্ষে ভোট পড়েছে ২২৫টি। অন্যদিকে নিপুন আক্তার পেয়েছেন ২০৯ ভোট। মাত্র ১৬ ভোট কম পেয়ে সাধারণ সম্পাদক পদ থেকে দূরে পড়ে রইলেন নায়িকা। অন্যদিকে সভাপতি পদে মিশা সওদাগর পেয়েছেন ২৬৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন মাহমুদ কলি। তিনি পেয়েছেন ১৭০ ভোট।

Advertisement

এ নির্বাচনে মিশা-ডিপজল প্যানেল নিরঙ্কুশভাবে জয়লাভ করেছে। মাহমুদ কলি-নিপুণ প্যানেল থেকে জয়লাভ করেছে মাত্র তিনজন।

গতকাল শুক্রবার (১৯ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় অভিনেতা ডা. এজাজের (অভিনেতা ও চিকিৎসক এজাজুল ইসলাম) ভোট প্রদানের মাধ্যমে শিল্পী সমিতির কার্যালয়ে ভোট গ্রহণ শুরু হয়। ভোট গ্রহণ শেষ হয় বিকেল ৫টায়।

প্রসঙ্গত, এবারের নির্বাচনে ২১ সদস্যবিশিষ্ট কমিটি এই নির্বাচনে ৬ জন স্বতন্ত্রসহ ২টি প্যানেল থেকে ৪৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। মোট ভোটার ছিলেন ৫৭০ জন। উৎসবমুখর পরিবেশে ভোট দেন ৪৭৫ জন শিল্পী।

 

এসি//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ঢালিউড

কাবিলাকে পেয়েই ভোটকেন্দ্রে নাচলেন নাসরিন

Avatar of author

Published

on

আজ অভিনয়শিল্পী কাবিলা ও নাসরিনকে একসঙ্গে দেখা চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের ভোটকেন্দ্রের সামনে। সেখানে কাবিলাকে পেয়েই নাচতে শুরু করলেন নাসরিন। উপস্থিত সবাইকে গান গেয়ে শোনালেন এই অভিনেত্রী। একসময় সিনেমায় গল্পে নায়ক–নায়িকার সঙ্গে গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যেত অভিনয়শিল্পী কাবিলা ও নাসরিনকে। সহ–অভিনেতা হিসেবে তাদের নাচতে ও গাইতে দেখা যেত। কিন্তু বেশ কয়েক বছর ধরেই তাদের খুব একটা একসঙ্গে পর্দায় দেখা যায় না।

শুক্রবার (১৯ এপ্রিল) শিল্পী সমিতির নির্বাচনে ভোট শুরু হওয়ার পর থেকেই ভোটকেন্দ্রের সামনে সক্রিয় ছিলেন নাসরিন। সবার কাছেই তিনি পছন্দের প্রার্থীর জন্য ভোট চান। দুপুরের দিকে ভোট দিতে আসেন কাবিলা। কমেডি ও খল অভিনেতা নিজেও নির্বাচনে মাহমুদ কলি ও নিপুণ আক্তার পরিষদের হয়ে দপ্তর ও প্রচার সম্পাদক পদে নির্বাচন করছেন।

কাবিলাকে দেখেই নায়িকা রত্না নাসরিনকে ডাকতে থাকেন। নাসরিন কাবিলাকে পেয়ে ভোট চান। পরে তাকে ধরে নাচতে থাকেন। একই সঙ্গে ‘আমার প্রাণের স্বামী’ সিনেমার ‘বরিশাল্লা বুঝলিনারে আমি ঢাকাইয়া’ শিরোনামে একটি গান গাইতে থাকেন নাসরিন। সেই গানের সঙ্গে নাচেন কাবিলা। তারা পি এ কাজল পরিচালিত সিনেমায় এই গানের সঙ্গে নেচেছিলেন। কাবিলা বর্তমানে কথা বলতে পারেন না।

নাসরিন গণমাধ্যমে বলেন, কাবিলা ভাইয়ের সঙ্গে আমি অনেক সিনেমায় অভিনয় করেছি। এখন সেই আগের মতো সিনেমা হয় না। সিনেমা কমে গেছে। আমরাও সিনেমা কম করি। দেখা হয় কম; কিন্তু আমাদের সম্পর্কটা আগের মতোই আছে। দেখা হলে ভালো লাগে।

কাবিলা গণমাধ্যমে বললেন, কণ্ঠনালি সমস্যার কারণে অনেক বছর ধরে কথা বলতে পারছেন না। জোরেও কথা বলতে পারি না। আগের মতো আর এফডিসিতেও আসা হয় না। নির্বাচনের জন্য এসেছি। সবার সঙ্গে দেখা হয়, ভালো সময় কাটে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢালিউড

শিল্পী সমিতির নির্বাচনে ভোটারের চেয়ে পুলিশই বেশি : ঝন্টু

Avatar of author

Published

on

এবারের নির্বাচনের পরিবেশ খুব সুন্দর। আশা করি, নির্বাচনে কোনো গন্ডগোল হবে না। ভোটারের চেয়ে পুলিশ বেশি। এজন্য গতবারের চেয়ে এবার নিরাপত্তা বেশি। শুনেছি প্রধানমন্ত্রীর আদেশে এবার নির্বাচনের নিরাপত্তার ব্যবস্থা জোরদার করা রয়েছে। বললেন খ্যাতিমান নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু।

শুক্রবার (১৯ এপ্রিল) বিএফডিসি প্রাঙ্গণে অনুষ্ঠিত  বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বি-বার্ষিক (২০২৪-২৬) নির্বাচনে ভোট দিতে এসে এ কথা বলেন ঝন্টু।

এ নির্মাতা বলেন, এখন ভোটার উপস্থিতি কম হলেও পরে সবাই ভোট দিতে আসবে। প্রয়োজনে যারা প্রার্থী,তারা ভোটারদের টেনে নিয়ে আসবে।

২১ সদস্যবিশিষ্ট কমিটির এই নির্বাচনে ৬ জন স্বতন্ত্রসহ ২টি প্যানেল থেকে ৪৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। একটি মিশা-ডিপজল পরিষদ, অন্যটি কলি-নিপুণ পরিষদ। এর মধ্যে সভাপতি পদে লড়ছেন একসময়ের জনপ্রিয় নায়ক মাহমুদ কলি ও দাপুটে খল-অভিনেতা মিশা সওদাগর। আর সাধারণ সম্পাদক পদে গেলো আসরের মতো এবারও প্রার্থী হয়েছেন চিত্রনায়িকা নিপুণ আক্তার। তার বিপরীতে দাঁড়িয়েছেন চলচ্চিত্রের মুভি লর্ড ও দানবীর’খ্যাত অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল।

এবার প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন প্রযোজক খোরশেদ আলম খসরু। এ ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত। দুপুরে এক ঘণ্টা বিরতি থাকবে মধ্যাহ্নভোজের জন্য। এবারের মোট ভোটার ৫৭০ জন। তারাই বেছে নেবেন আগামী দুই বছরের চলচ্চিত্র শিল্পীদের নেতা-অভিভাবক।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

নির্বাচন কমিশন নির্বাচন কমিশন
জাতীয়49 mins ago

ডিসি-এসপিদের সঙ্গে ইসির বৈঠক ২৫ এপ্রিল

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে দেশের সব জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি)এবং বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্টদের ডেকেছে...

আইন-বিচার1 hour ago

গরমে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরতে হবে না

সুপ্রিম কোর্টের উভয় বিভাগে (হাইকোর্ট-আপিল বিভাগ) মামলা পরিচালনার সময় আইনজীবীদের গাউন পরার বাধ্যবাধকতা শিথিল করেছে সুপ্রিমকোর্ট প্রশাসন। আইনজীবীরা চাইলে গাউন...

জাতীয়2 hours ago

তাপদাহের কারণে স্কুল-কলেজ ১ সপ্তাহ বন্ধ থাকবে

সারাদেশের উপর দিয়ে চলমান তাপদাহ ও আবহাওয়া দপ্তরের সতর্কতা জারির পরিপ্রেক্ষিতে সারাদেশের সকল স্কুল-কলেজ এক সপ্তাহ বন্ধ থাকবে। শনিবার (২০...

সাবমেরিন সাবমেরিন
জাতীয়3 hours ago

সাবমেরিন ক্যাবলে সরবরাহ বন্ধ, ইন্টারনেটে ধীরগতি

দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (সিমিউই-৫) সংযোগে কারিগরি ক্রটির কারণে সরবরাহে বিঘ্ন ঘটায় সারাদেশে ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে। সিঙ্গাপুরে ফাইবার ক্যাবল...

পুলিশের-সাবেক-মহাপরিদর্শক-(আইজিপি)-বেনজীর-আহমেদ পুলিশের-সাবেক-মহাপরিদর্শক-(আইজিপি)-বেনজীর-আহমেদ
জাতীয়3 hours ago

‘তিলকে তাল নয়, তালগাছের ঝাড় সমেত উপস্থাপন করা হয়েছে’

আমার পরিবার ও আমার নামে অসত্য তথ্য প্রকাশিত হয়েছে। তিলকে তাল বানিয়ে উপস্থাপন করা হয়েছে। বলেছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি)...

ঈদযাত্রা ঈদযাত্রা
জাতীয়4 hours ago

ঈদযাত্রার ১৫ দিনে সড়কে ঝরল ৪০৭ প্রাণ

এবার ঈদুল ফিতরে মানুষের যাতায়াতে ৩৯৯টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ৪০৭ জন মানুষ নিহত হয়েছেন এবং ১৩৯৮ জন আহত হয়েছেন।...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ4 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ১৮  

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

কর্ণফুলী-৩-লঞ্চে-আগুন কর্ণফুলী-৩-লঞ্চে-আগুন
দুর্ঘটনা5 hours ago

কর্ণফুলী-৩ লঞ্চে আগুন, আতঙ্কে যাত্রীদের নদীতে ঝাঁপ

চাঁদপুরের মাঝিরচরে ভোলা থেকে ছেড়ে আসা ঢাকাগামী কর্ণফুলী-৩ লঞ্চের ইঞ্জিনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আতঙ্কে নদীতে ঝাঁপ দিয়েছেন যাত্রীরা।...

হজ্জ হজ্জ
জাতীয়6 hours ago

খরচ কমলো হজ প্যাকেজের

এ বছর সাধারণ হজ প্যাকেজের খরচ সরকারিভাবে ১ লাখ ৪ হাজার ১৭৮ টাকা এবং বেসরকারিভাবে ৮২ হাজার ৮১৮ টাকা কমানো...

গ্যাস, চুলা গ্যাস, চুলা
জনদুর্ভোগ6 hours ago

২ ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে যেসব এলাকায়

গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য শনিবার (২০ এপ্রিল) নারায়ণগঞ্জের বেশ কিছু এলাকায় ২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। শুক্রবার (১৯...

Advertisement
টুকিটাকি3 mins ago

পুলিশ ভ্যানেই মহিলা কয়েদিকে গণধর্ষণ

অর্থনীতি8 mins ago

স্বর্ণের দাম ৪৫৬০ টাকা বাড়ার পর কমলো ৮৪০ টাকা

রোদ,-নারী,-ত্বকের-যত্ন
লাইফস্টাইল16 mins ago

গ্রীষ্মকালীন রূপচর্চায় ত্বককে সজীব রাখতে ৫ প্রসাধনীর ব্যবহার

আবহাওয়া17 mins ago

তীব্র দাবদাহে পুড়ছে চুয়াডাঙ্গা

রংপুর38 mins ago

কুড়িগ্রামে সাপের কামড়ে প্রাণ গেলো কৃষকের 

ময়মনসিংহ39 mins ago

মায়ের পেছনে নদীতে গিয়ে লাশ হয়ে ফিরলো শিশু

চিঠি
ঢাকা42 mins ago

প্রেমিকাকেই জীবনসঙ্গী পেতে পাগলা মসজিদের দান বাক্সে চিঠি

বিনোদন46 mins ago

‘মুম্বাইতে বড় কিছু ঘটবে’, দুবাই থেকে যা বললেন সালমান

নির্বাচন কমিশন
জাতীয়49 mins ago

ডিসি-এসপিদের সঙ্গে ইসির বৈঠক ২৫ এপ্রিল

রংপুর51 mins ago

নলকূপ বসানোর সময় বিদ্যুৎস্পৃষ্টে নিহত এক

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়3 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি4 weeks ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

অপরাধ2 months ago

ডিবিতে যে অভিযোগ দিলেন তিশার বাবা

সর্বাধিক পঠিত