Bayanno Tv
সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮
×

কুড়িগ্রামে ধান ঘরে তুলতে কৃষকদের চরম ভোগান্তি

  কুড়িগ্রাম উত্তর প্রতিনিধি ১৩ মে ২০২১, ২০:১৮

সংগৃহীত

কুড়িগ্রামে গত দুই সপ্তাহ ধরে বোরো ধান কাঁটা, মাড়াই, সিদ্ধ শুকাতে ব্যস্ত সময় পাড় করছেন কৃষক। মৌসুমী বায়ুর প্রভাবে চলতি ভরা মৌসুমে কৃষকদের ধান-কাঁটা, মাড়াই ও শুকানোর বাঁধায় হয়ে দ্বাড়ায় আকাশে কালো মেঘ ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। এক সপ্তাহ ধরে মৌসুমী বায়ুর প্রভাবে আকাশে রোদ-বৃষ্টির  লুকোচুরি দেখা দিয়েছে। থেমে থেমে কখনো রোদ, কখনো গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় প্রান্তিক কৃষক-কৃষানিরা চরম ভোগান্তিতেই পড়েছেন। 

বৃহস্পতিবার সকাল থেকে দুপুর আড়াইটাসহ গত এক সপ্তাহ ধরে রোদ-বৃষ্টির লুকোচুরির মধ্যেও জেলা জুড়ে দেখা গেছে, আকাশে একটু রোদ দেখলে মনের আনন্দে ধান কাঁটা, মাড়াই ও শুকাতে বাড়ীর উঠান ও সড়কে ব্যস্ত হয়ে পড়েন কৃষক-কৃষানি। কিন্তু গত এক সপ্তাহ ধরে মৌসুমী বায়ুর প্রভাবে থেমে থেমে হালকা ও মাঝারি বৃষ্টি হওয়ায় ধান কাঁটা, মাড়াই ও শুকানোর বিড়ম্বনায় পড়তে হচ্ছে কৃষকদের। 
 
ফুলবাড়ী উপজেলার কৃষক হোসেন আলী, আব্দুল সাত্তার, শৈলান চন্দ্র রায় ও ধীরেন্দ্র নাথ রায় জানান, গত বছরের চেয়ে এ বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। গত এক সপ্তাহ থেকে রোদের তেমন দেখা নেই। বেশির ভাগেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি থাকায় আমরা ধান-কাঁটা, মাড়াই ও শুকাতে পারছি না। কিছুক্ষণ পরপর রোদ-বৃষ্টির লুকোচুরির কারণে ধান শুকাতে পারছিনা। এমন পরিস্থিতি বেশিদিন থাকলে ধান নষ্ট হয়ে যাবে বলে তারা আশংকা করছে।  

একই উপজেলার গজেরকুটি গ্রামের কৃষক আফজাল হোসেন ও মোক্তার আলীসহ অনেকেই জানান, অর্ধেক ধান কাঁটা হয়েছে। এখনও খেতে ধান আছে। গত কয়েকদিন থেকে আকাশের পরিস্থিতি ভাল নাই। ধান মাড়াই ও শুকানো আমরা চরম দুচিন্তায় আছি। 

কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া ও  কৃষি পর্যবেক্ষণাগাড়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র রায় জানান, এক সপ্তাহ থেকে জেলায় মৌসুমী বায়ুর প্রভাবে কখনো রোদ আবার কখনো হালকা ও মাঝারী বৃষ্টির দেখা দিয়েছে। আগামী দুই তিনদিন মৌসুমী বায়ুর প্রভাবে হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।   

এ প্রসঙ্গে ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা মাহাবুবুর রশিদ জানান, গত বছরের তুলনায় এবছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এ বছর উপজেলায় ৯ হাজার ৯৫০ হেক্টর জমিতে কৃষকরা বোরো ধান চাষ করেছে। এখন পর্যন্ত ৮ হাজার ৫০০ হেক্টর জমির ধান কৃষকরা ঘরে তুলছেন। সেই সাথে ধান কাঁটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পাড় করছেন। কয়েকদিনের মৌসুমী বায়ুর প্রভাবে কৃষকরা ধান মাড়াই ও শুকানো নিয়ে ভোগান্তিতে পড়লেও কৃষকরা খেতের ধান কাঁটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন।  

এএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।