Bayanno Tv
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮
×

যুক্তরাষ্ট্রে জনসনের এক ডোজের করোনার টিকার অনুমোদন

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১১:০৭

যুক্তরাষ্ট্রে জনসনের এক ডোজের করোনার টিকার অনুমোদন

জনসন অ্যান্ড জনসনের তৈরি এক ডোজের করোনার টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার এই টিকার অনুমোদন দেয় দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন এফডিএ। খবরটিকে সব মার্কিনীর জন্য উত্তেজনার মুহূর্ত বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন ও ব্রিটেনের বিবিসি জানায়, জনসনের টিকার অনুমোদন পাওয়াকে সব মার্কিনির জন্য সুসংবাদ বলে আখ্যায়িত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক বিবৃতিতে তিনি বলেন, এটা অগ্রগতির খবর। তবে আমাদের লড়াইয়ের অনেক পথ বাকি। তবুও আজকের খবরটি উদযাপন করব। সব অ্যামেরিকানের প্রতি আমার আহ্বান হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পরা চালিয়ে যেতে হবে।

সিএনএন জানায়, ফাইজার-বায়োএনটেক ও মডার্নার পর অনুমোদিত তৃতীয় টিকা পেতে যাচ্ছে মার্কিনিরা। যুক্তরাষ্ট্রের পুরোনো বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনের বেলজিয়াম ভিত্তিক প্রতিষ্ঠান জ্যানসেন টিকাটি তৈরি করেছে।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে জনসনের টিকার ট্রায়ালে করোনায় বেশি অসুস্থদের ক্ষেত্রে ৮৫ ভাগ কার্যকারিতা দেখা গেছে। তবে প্রাথমিক থেকে মাঝারি পর্যায়ের রোগীসহ গড় হিসেবে ৬৬ ভাগ কার্যকারিতা পাওয়া গেছে। ট্রায়ালে ব্রাজিলে ও দক্ষিণ আফ্রিকায় কিছুটা কম কার্যকারিতা ছিল। এই টিকা দেশ দুইটিতে করোনার ভ্যারিয়েন্টগুলোতে তুলনামূলক কম কার্যকর দেখা গেছে। তবে গুরুতর অসুস্থদের ক্ষেত্রে তুলনামূলক বেশি কার্যকারিতা মিলেছে। টিকা নেওয়ার পর ২৮ দিনে কারও মৃত্যু হয়নি এমনকি কেউ হাসপাতালেও ভর্তি হয়নি।

জনসনের টিকার সুবিধা হচ্ছে ফাইজার-বায়োএনটেক বা মডার্নার টিকার মতো ব্যাপকভাবে হিমায়িত ফ্রিজে রাখতে হবে না। সাধারণ রেফ্রিজারেটরেই সংরক্ষণ করা যাবে, যা একে সাশ্রয়ী করে তুলেছে। এক ডোজের এবং রক্ষণাবেক্ষণ ব্যয় কম হওয়ায় জনসনের টিকাদান কর্মসূচি আরও গতি পাবে বলে আশা করা হচ্ছে।

চলতি বছরের জুন নাগাদ যুক্তরাষ্ট্রকে ১০ কোটি ডোজ টিকা সরবরাহ করবে বেলজিয়ামভিত্তিক কোম্পানিটি। এরই মধ্যে টিকার অর্ডার দিয়ে রেখেছে ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন ও কানাডা। এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও গ্যাভি জোটের মাধ্যমে গরিব দেশগুলোর জন্য টিকা সরবরাহের কর্মসূচি কোভ্যাক্সের পক্ষ থেকে জনসনকে ৫০ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।