Bayanno Tv
সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮
×

বঙ্গবন্ধুর পরিবারকে নিরাপত্তা দিতে এসএসএফ আইন-২০২১ এর খসড়ার অনুমোদন

  বায়ান্ন অনলাইন ১৭ মে ২০২১, ১৭:১৩

এসএসএফ আইন

বঙ্গবন্ধুর পরিবারকে নিরাপত্তা দিতে স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ) আইন-২০২১ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা।

১৯৮৬ সালের এই বিশেষ অর্ডিন্যান্স আইনে পরিণত হবে। এই আইনের আওতায় বিশেষ বাহিনীর নিরাপত্তা পাবেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যরা। ক্ষমতায় না থাকলেও শেখ হাসিনাসহ বঙ্গবন্ধুর পরিবারের অন্য সদস্যরা এই নিরাপত্তার সুবিধা পাবেন।

সোমবার (১৭ মে) মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সচিবালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মালনে মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

সচিব জানান, ১৯৮৬ সালের সামরিক অর্ডিন্যান্সের মাধ্যমে এসএসএফ পরিচালিত হয়ে আসছে। তবে সামরিক সরকারের অধ্যাদেশ আইনে রূপান্তরের জন্য আদালতের রায় রয়েছে। সেই রায় বাস্তবায়ন করতে গিয়ে এটিকে আইনে রূপান্তর করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই আইনে বলা হয়েছে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পাশাপাশি বিদেশি গুরুত্বপূর্ণ মেহমানদের দৈহিক নিরাপত্তা দেবে এসএসএফ। এর বাইরে জাতির পিতার পরিবারের সদস্যদেরও দৈহিক নিরাপত্তা দেবে এই বিশেষ বাহিনী।

তিনি আরও বলেন, জাতির পিতার পরিবারের সদস্য হিসেবে তার দুই মেয়ে ও তাদের সন্তানরা বিশেষ বাহিনীর এই নিরাপত্তা সুবিধা পাবেন।

জাতির পিতার পরিবারের সদস্যদের নিরাপত্তার জন্য আলাদা আইন রয়েছে, এরপরও আলাদাভাবে এই সুবিধা কেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, সেটা আলাদা একটি আইন। ওই আইনের সঙ্গে এর সম্পর্ক নেই। এসএসএফ আইনে জাতির পিতার পরিবারের সদস্যরা নিরাপত্তার সুবিধা পাবেন।

সোমবারের এই সভায় পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর আইন, বিশেষ নিরাপত্তা বাহিনী (Special Security Force) আইন ২০২১, আর্থিক প্রতিষ্ঠান ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন-২০২১ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।

এছাড়াও বাণিজ্য মন্ত্রণালয়ের স্বর্ণ নীতিমালা (Gold Policy)-২০১৮ (সংশোধিত-২০২১)- এর খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।