Bayanno Tv
শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮
×

করোনা বিশ্বজুড়ে একদিনে আরও ১৩ হাজার প্রাণ কেড়ে নিল

  বায়ান্ন ডেস্ক    ১৫ এপ্রিল ২০২১, ০৯:৫০

bayanno
ফাইল ছবি

করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তি পাচ্ছেনা বিশ্ববাসী। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। গত ২৪ ঘন্টায় প্রাণঘাতী ভাইরাসটি বিশ্বব্যাপী আরও ১৩ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিল। এনিয়ে করোনায় এখন পর্যন্ত বিশ্বজুড়ে ২৯ লাখ ৮৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এরই মধ্যে বিশ্বে আক্রান্তের সংখ্যাও ছাড়িয়েছে ১৩ কোটি ৮৮ লাখ ৪৩ হাজারের বেশি মানুষের শরীরে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, আজ বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৮৮ লাখ ৪৩ হাজার ২৩৫ জন এবং মৃত্যু হয়েছে ২৯ লাখ ৮৫ হাজার ৬৭৬ জনের। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ কোটি ১৬ লাখ ১৭ হাজার ৯৪৮ জন।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৭৮ হাজার ৯২ জনের মৃত্যু হয়েছে। বিশ্বে সর্বোচ্চ শনাক্তের সংখ্যাও এই দেশটিতে। এখন পর্যন্ত সেখানে তিন কোটি ২১ লাখ ৪৯ হাজার ২২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। দেশটিতে করোনা থেকে সুস্থ হয়েছেন দুই কোটি ৪৬ লাখ ৯৬ হাজার ১৬১ জন।

শনাক্তের দিক থেকে দ্বিতীয় এবং মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন এক কোটি ৪০ লাখ ৭০ হাজার ৮৯০ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে এক লাখ ৭৩ হাজার ১৫২ জনের। এছাড়া দেশটিতে সুস্থ হয়েছে এক কোটি ২৪ লাখ ২৬ হাজার ১৪৬ জন।

করোনা মৃত্যুর দিক থেকে দ্বিতীয় এবং শনাক্তের দিক থেকে থেকে তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে তিন লাখ ৬২ হাজার ১৮০ জনের। আর শনাক্তের সংখ্যা এক কোটি ৩৬ লাখ ৭৭ হাজার ৫৬৪ জন। তাদের মধ্যে সুস্থ হয়েছে এক কোটি ২১ লাখ ৭০ হাজার ৭৭১ জন।

আক্রান্ত বিবেচনায় চতুর্থ স্থানে উঠে আসা ইউরোপের দেশ ফ্রান্সে এখন পর্যন্ত শনাক্ত হয়েছে ৫১ লাখ ৪৯ হাজার ৮৩৪ জন। মারা গেছেন ৯৯ হাজার ৭৭৭ জন। সুস্থ হয়েছেন তিন লাখ ১৫ হাজার ১৫২ জন সুস্থ হয়েছেন। 

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় রাশিয়ার অবস্থান পঞ্চম। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪৬ লাখ ৬৬ হাজার ৮৮৩ জন। মারা গেছেন এক লাখ তিন হাজার ২০৯ জন। আর সুস্থ হয়েছেন ৪২ লাখ ৯১ হাজার ২২৩ জন।

এদিকে এক লাখ ২৭ হাজারের বেশি মারা যাওয়ার তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ,তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে। আর বাংলাদেশের অবস্থান ৩৩ তম।

এদিকে বাংলাদেশে আবারও করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা দিনদিন বেড়েই চলছে।

গত ২৪ ঘন্টায় দেশে প্রাণ গেলো আরও ৯৬। যা দেশের ইতিহাসে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এসময় আক্রান্ত হয়েছেন পাঁচ হাজার ১৮৫ জন।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনা ভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশে প্রথম কোভিড-১৯ রোগীশনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

শুভ মাহফুজ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।