Bayanno Tv
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯
×

গুম ও নিখোঁজদের বিষয়টি খতিয়ে দেখা উচিৎ : জাতীয় মানবাধিকার কমিশন

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২২ সেপ্টেম্বর ২০২২, ১৮:০৭

জাতীয় মানবাধিকার কমিশন

গুম ও নিখোঁজদের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে ওঠা অভিযোগগুলো সরকারের খ‌তি‌য়ে দেখা উচিৎ। বললেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম।

আজ বৃহস্প‌তিবার (২২ সে‌প্টেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে বর্তমান ক‌মিশ‌নের মেয়াদ পূ‌র্তি‌তে আয়ো‌জিত মত‌বি‌নিময় সভায় এ মন্তব্য ক‌রেন চেয়ারম্যান। গুমের অভিযোগ ও দেশের সার্বিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মানবাধিকার কমিশনের উদ্বেগ জানানো নিয়ে এমন মন্তব্য করেন তিনি।

নাছিমা বেগম ব‌লেন, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের চেয়ারপারসন যখন এসেছিলেন আমরা কমিশনের সদস্যরা তার সঙ্গে বসে আলোচনা করেছি। তিনি আমাদের কার্যক্রমগুলো দেখেছেন। আমাদের সঙ্গে তার কথোপকোথন হয়েছে। আমরাও মনে করি যে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে যে সব অভিযোগগুলো রয়েছে, সেগুলো সরকাররে খতিয়ে দেখা উচিৎ। 

কমিশনের বিদায়ী চেয়ারম্যান বলেন, কমিশনকে আরও শক্তিশালী করা হোক। কমিশন যদি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে নিজে স্বপ্রণোদিত হয়ে তদন্ত করতে পারে, সে ক্ষেত্রে মানবাধিকার পরিস্থিতির আরও উন্নতি হবে। এজন্য পৃথক কোনো কমিশন গঠনের প্রয়োজন নেই।

তিনি বলেন, আমলা হওয়া যে এতো অপরাধ আগে জানতাম না, আমলারা যে মানুষের কল্যাণে কাজ করতে পারে না, আমলা হলে আর কিছু করতে পারে না, মানুষের জনসেবা করতে পারবে না, এটা বুঝতে পারছি না।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ব‌লেন, ২০১২ থেকে এখন পর্যন্ত ১১৯ গুমের অভিযোগ এসেছে। এর মধ্য থেকে ফেরত এসেছে ২৮ জন ৩৩ জন গ্রেপ্তার হয়েছে। অভিযোগগুলোর মধ্যে ৬২টি অভিযোগ আমাদের কাছে সরাসরি করা হয়েছে। ৪৮টি অভিযোগ করেছে বিভিন্ন সংগঠন। আর আমরা নিজেরা গণমাধ্যমে দেখে ৯টি অভিযোগ নিয়েছি।

তিনি বলেন, আইনের সীমাবদ্ধতা, সরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রতিবেদন না পাওয়াকে নিজেদের কাজের বড় বাধা। 

 

বিপ্লব আহসান 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।