ঢাকা , ২৪ ২০১৯ ,

গল টেস্ট : রেকর্ড গড়ে কিউইদের হারাল লঙ্কানরা

বায়ান্ন স্পোর্টস ডেস্ক | ১৮ Augu, ২০১৯ ৪:১৬ অপরাহ্ন | আপডেট : ১৮ Augu, ২০১৯ ৪:২৩ অপরাহ্ন
feature-top

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে শ্রীলঙ্কা সফর করছে ওয়ানডে বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ড। প্রথম টেস্টে তাদের সহজেই হারিয়েছে স্বাগতিক শ্রীলংকা। 

সফরকারীদের বিপক্ষে রেকর্ড গড়ে হেসেখেলে ৬ উইকেটে জয় তুলে নিয়েছে লংকানরা। অবশ্য পাঁচদিনের ম্যাচের চতুর্থ দিনেই জয়ের গন্ধ পাচ্ছিল স্বাগতিকরা। 

দ্বিতীয় ইনিংসে দুইশর অধিক লক্ষ্য নিয়ে জয় পাওয়া বেশ কঠিনই তাও আবার উপমহাদেশের উইকেটে। কিন্তু এই দুরূহ কাজকে সহজ করেছেন লঙ্কানদের দুই উদ্বোধনী ব্যাটসম্যান অধিনায়ক দিমুথ করুণারত্নে ও থিরিমান্নে। এই দুইজনের অবিচ্ছিন্ন জুটিতে চতুর্থ দিন শেষে লঙ্কানদের সংগ্রহ দাঁড়ায় বিনা উইকেটে ১৩৩ রান। যেখানে তাদের লক্ষ্যমাত্রা ছিল ২৬৮ রানের। তাই শেষদিনে প্রয়োজন পড়ে ১৩৫ রানের হাতে ছিল পুরো ১০ উইকেট। শেষ পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ৬ উইকেটের জয় নিয়ে বীর বেশেই মাঠ ছাড়ে এশিয়ার সিংহরা।

নিউজিল্যান্ড টেস্ট ম্যাচটা শুরু করেছিল র‌্যাংকিংয়ের শীর্ষে ওঠার স্বপ্ন নিয়ে। কিন্তু সেই স্বপ্ন শুরুতেই বাধাগ্রস্ত হলো। কারণ, শ্রীলঙ্কাকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করতে পারলে ভারতকে পেছনে ফেলে শীর্ষে উঠে যেত কিউইরা। কিন্তু সেই স্বপ্ন অধরাই রয়ে গেছে তাদের। উল্টো প্রথম ম্যাচেই হারতে হলো কেন উইলিয়ামসনের দলকে।

গল টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড। কিন্তু লঙ্কান স্পিনারদের তোপে পড়ে ২৪৯ রানেই অলআউট হয়ে যায় তারা। রস টেইলরের ব্যাট থেকে আসে ৮৬ রান। জবাবে লঙ্কানরাও বেশি দূর যেতে পারেনি মাত্র ২৬৭ রানে অলআউট হয়। দলের পক্ষে কুশিল মেন্ডিস করেন সর্বোচ্চ ৫৩ রান। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডকে ২৮৫ রানে আটকে রাখে লঙ্কানরা। দলের পক্ষে বিজে ওয়াটলিং করেছিলেন সর্বোচ্চ ৭৭ রান। ফলে শ্রীলঙ্কার সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ২৬৮। 

লক্ষ্য তাড়ায় খেলতে নেমে চতুর্থ দিনে উদ্বোধনী জুটির রেকর্ড গড়েন করুনারত্নে ও থিরিমান্নে। ১২৮ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন তারা। টেস্টে চতুর্থ ইনিংসে শ্রীলঙ্কার সেরা উদ্বোধনী জুটির আগের রেকর্ডেও ছিলেন করুনারত্নে। ২০১৪ সালে দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে কুশল সিলভার সঙ্গে ১২৪ রানের জুটি গড়েছিলেন। গতকালের ১২৮ থেকে আজ ১৬১ রানের পর তাদের উদ্বোধনী জুটি ভেঙেছে।

দলের গুরুত্বপূর্ণ জয়ে সেঞ্চুরির দেখা পেয়েছেন অধিনায়ক করুনারত্নে। ৭১ রানে অপরাজিত থেকে আজ ব্যাট করতে নামেন তিনি। তার সঙ্গে ৫৭ রান নিয়ে ব্যাট করতে নামা আরেক ওপেনার থিরিমান্নে অবশ্য বেশিদূর যেতে পারেননি। ১৬৩ বলে ৬৪ রান করে সামাভিলের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান। তিন নম্বরে নামা কুশল মেন্ডিসও বিদায় নেন অল্প রানে। দ্রুত দুই উইকেট হারালেও একপ্রান্তে থিতু হয়ে ব্যাট করতে থাকেন অধিনায়ক করুনারত্নে।

প্রতিপক্ষের বোলারদের বিপক্ষে দারুন ব্যাটিং করে তুলে নেন সেঞ্চুরি। ২৪৩ বলে ১২২ রান করে তিনি টিম সাউদির বলে বিজে ওয়াটলিংয়ের হাতে ধরা পড়ার সময় জয়ের খুব কাছে পৌঁছে যায় শ্রীলঙ্কা। ২৫০ রানে কুশল পেরেরা ফিরলেও ৬ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা। অ্যাঞ্জেলো ম্যাথিউস ২৮ এবং ধনঞ্জয় ডি সিলভা ১৪ রানে ক্রিজে অপরাজিত থাকেন। 

নিউজিল্যান্ডের পক্ষে ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, টম সামারভিল এবং এজাজ প্যাটেল নেন একটি করে উইকেট।

এএ

feature-top
feature-top

আরও খবর »

feature-top